kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

সিঙ্গাইরে একযোগে ৯৭টি প্রাথমিক বিদ্যালয় সমন্বিত পরিদর্শন

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

২৫ মার্চ, ২০২১ ১১:০৫ | পড়া যাবে ২ মিনিটে



সিঙ্গাইরে একযোগে ৯৭টি প্রাথমিক বিদ্যালয় সমন্বিত পরিদর্শন

প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়ন, শিক্ষা কার্যক্রম গতিশীল ও শিক্ষকদের জবাবদিহিতার আওতায় আনার লক্ষ্যে মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ৯৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় একযোগে সমন্বিত পরিদর্শন করা হয়। গতকাল বুধবার (২৪ মার্চ) এসব স্কুল পরিদর্শন করে জেলা ও উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৪০টি পরিদর্শক দল। পরিদর্শন শেষে উপজেলা পরিষদ মিলানায়তনে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। পর্যালোচনা সভায় উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় বিদ্যালয়গুলো সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা ও শিক্ষার গুণগত মান ঠিক আছে কিনা, এমন বিভিন্ন বিষয় উপস্থাপন করা হয়। এতে উঠে আসে উপজেলার প্রাথমিক শিক্ষাব্যবস্থার বাস্তব চিত্র।

এদিন, সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার ৯৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় একযোগে পরিদর্শন করেন জেলা ও বিভিন্ন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৪০টি পরিদর্শক দল। পরে বিকাল ৪টার দিকে উপজেলা পরিষদ মিলানায়তনে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লার সভাপতিত্বে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, বিশেষ অতিথির বক্তব্যদেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী।

সভায় অন্যান্যের মধ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার, উপজেলা প্রকৌশলী রুবাইয়াত জামান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সৈয়দা নার্গিস আক্তার, সহকারী শিক্ষা অফিসার এসএম তাকিবুল ইসলাম, ফারুক হোসেন, ইন্সট্রাক্টর জহুরা খাতুন, সিঙ্গাইর পাইলট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আরা ভূইয়া, সাহরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক মিজানুর রহমান ও কামুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক লিয়াকত হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রবিউল করিম ও রাজেন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক নুরুল ইসলামসহ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকরা উপস্থিত ছিলেন।

পর্যালোচনা সভায় বিদ্যালয়গুলো সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা, অবকাঠামো ও পরিবেশ-পরিস্থিতি ও শিক্ষার গুণগত মান ঠিক আছে কিনা, এমন নানা বিষয় পরিদর্শন প্রতিবেদনে উপস্থাপন করেন পরিদর্শক দল। প্রতিবেদনে উঠে আসে উপজেলার প্রাথমিক শিক্ষার বাস্তব চিত্র। এই সমন্বিত পরিদর্শন সামনে রেখে বিদ্যালয়গুলো নতুন সাজে সজ্জিত হয়। এতে কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষকদের মাঝে কর্মচঞ্চলতা ফিরে এসেছে।



সাতদিনের সেরা