kalerkantho

শুক্রবার । ১০ বৈশাখ ১৪২৮। ২৩ এপ্রিল ২০২১। ১০ রমজান ১৪৪২

কক্সবাজারে গুলিবিদ্ধ হাতির মৃত্যু

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২৩ মার্চ, ২০২১ ২৩:১১ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজারে গুলিবিদ্ধ হাতির মৃত্যু

কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটস্থ গামারি ঘোনা ঝিরি এলাকায় পাঁচ দিন ধরে গুলিবিদ্ধ মৃত বন্য হাতি উদ্ধারে বন বিভাগের গড়িমসির অভিযোগ পাওয়া গেছে। গত বৃহস্পতিবার বন্য হাতিটি মারা গেলেও সোমবার বিকেল পর্যন্ত তেমন উদ্ধার তৎপরতাও দেখা যায়নি।

জানা গেছে, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ভোমরিয়াঘোনা রেঞ্জের পুর্নগ্রাম বনবিটের ভেতরে প্রতিদিন হাতির পাল বিচরণ করে। এসব হাতির প্রতি লোলুপ দৃষ্টি পড়ে একটি চক্রের। এই চক্রটি বনের ভেতরে গিয়ে একটি হাতিকে গুলি করে। গুলিবিদ্ধ হাতিটি পুর্নগ্রামের গামারি ঘোনা ঝিরিতে গিয়ে পড়ে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানায়, হাতির শরীরের বিভিন্ন স্থানে গুলির দাগ রয়েছে। অপরদিকে বন্য হাতি শিকারীরা দাঁত সংগ্রহের হাতিকে গুলি করতে পারে বলে ধারণাও করছেন তারা। তাদের দেওয়া ভাষ্য মতে হাতিটিকে ওই চক্র গুলি করে আহত করার কারণে মৃত্যু হতে পারে।

অভিযোগ উঠেছে, গত বৃহস্পতিবার বিকালে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের কালাপাড়া গ্রামের দুই ব্যক্তি হাতিটিকে গুলি করে। আহতাবস্থায় ঝিরিতে পড়ে গেলে হাতিটির মৃত্যু হয়।

কক্সবাজার উত্তর বনবিভাগের ভোমরিয়া ঘোনা ও ফুলছড়ি রেঞ্জ যৌথভাবে ২২ মার্চ সোমবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা বলছেন, হাতিটিকে গুলি করে হত্যা করা হয়েছে এবং বন্য হাতি হত্যার ঘটনায় জড়িত ব্যক্তিদের শনাক্ত করা হয়েছে। 

এর আগেও একই এলাকায় বন্যহাতি গুলিতে মারার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়। ভোমরিয়াঘোনা রেঞ্জ কর্মকর্তা জানান, মৃত হাতিটিকে মঙ্গলবার উদ্ধার করা হয়েছে। গায়ে গুলির দাগ রয়েছে। আমরা আসামি শনাক্ত করছি এ ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে।

মন্তব্য



সাতদিনের সেরা