kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

ছাতক সিমেন্ট কম্পানি

'সরকারি মাল পুকুরপাড়ে ঢাল'

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি   

২২ মার্চ, ২০২১ ০৮:১৭ | পড়া যাবে ২ মিনিটে



'সরকারি মাল পুকুরপাড়ে ঢাল'

সিমেন্ট তৈরির প্রধান কাচামাল সংরক্ষিত মাটি (ক্লে) কেটে এভাবেই পুকুর ভরাট করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। ছবি: কালের কণ্ঠ

বিতর্ক যেন পিছু ছাড়ছেই না দেশের একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান ছাতক সিমেন্ট কম্পানির। কম্পানিটিতে বর্তমানে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তর কাজ চলমান রয়েছে। কম্পানির ম্যানেজমেন্টের খামখেয়ালিপনার সুযোগে কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে এখানে রাম রাজত্ব চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান। এতে কাজের গুণগত মান ও স্থায়িত্ব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

জানা যায়, কোনো ধরনের অনুমতি ছাড়াই সিমেন্ট তৈরির প্রধান কাঁচামাল সংরক্ষিত মাটি (বিশেষ পদার্থের সংমিশ্রণে তৈরি ক্লে) দিনেদুপুরে টিলা থেকে কেটে প্রকল্পের অন্তর্ভুক্ত একটি পুকুর ভরাটের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। অথচ বাইরে থেকে মাটি এনে পুকুর ভরাট করার জন্য কার্যাদেশে উল্লেখ রয়েছে। এ যেন 'সরকারি মাল দরিয়ামে ঢাল'- এ রকম অবস্থা। এ নিয়ে কম্পানি এলাকায় তীব্র আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

এ ছাড়া সিমেন্ট কম্পানির স্থায়ী কর্মচারীদের মারধর, একটি সিন্ডিকেটের সঙ্গে আঁতাত করে নামমাত্র কোটেশনের মাধ্যমে চায়নিজ ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে কাজ বাগিয়ে নিয়ে নিম্নমানের কাজ বুঝিয়ে দেয়াসহ নানান অপকর্মের অভিযোগও রয়েছে চায়নিজ ঠিকাদারি প্রতিষ্ঠান নানজিং সি-হোপের ইংরেজি ট্রান্সলেটর আসাদসহ দেশীয় একটি চক্রের বিরুদ্ধে।

এ নিয়ে কয়েকবার বিচার সালিসও হয়েছিল। এদিকে ওই সিন্ডিকেটের মাধ্যমে স্থানীয় মরাগাং নদীর ব্রিজের গোড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে কোনো পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই সরাসরি প্রকল্পের কাজে ব্যবহারের অভিযোগও রয়েছে এই দোভাষীর বিরুদ্ধে।

এ ব্যাপারে ছাতক সিমেন্ট কম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এফ এম আব্দুল বারী জানান, এমন একটি ঘটনা তিনিও শুনেছেন। সত্যতা নিশ্চিত হলে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, এর আগেও কম্পানির সংরক্ষিত টিলা কেটে মাটি এনে খাল ভরাট করেছিল, স্থানীয় আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই সময় দৈনিক কালের কণ্ঠ'র অনলাইন ভার্সনে 'কারখানা মাটির কারখানায় বিক্রি, ছাতক সিমেন্ট কম্পানিতে হরিলুট' শিরোনামে সংবাদ প্রকাশের পর টিলার মাটি কাটা বন্ধ করা হয়েছিল।



সাতদিনের সেরা