kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

মুক্তির স্বাদ পেলো খাঁচায় বন্দি ২০ পাখি

দিনাজপুর প্রতিনিধি   

২০ মার্চ, ২০২১ ১৯:৩০ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তির স্বাদ পেলো খাঁচায় বন্দি ২০ পাখি

দিনাজপুরের বীরগঞ্জে খাচায় বন্দি ২০টি পাখি উদ্ধার করে খোলা আকাশে অবমুক্ত করা হয়েছে। এই ঘটনায় জড়িত ফরিদুল ইসলাম (৩৮) নামে এক শিকারীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বীরগঞ্জ উপজেলার ২নং পলাশবাড়ী ঝোলঝালি গ্রামে শনিবার দুপুর আড়াইটায় অভিযান চালিয়ে খাচায় বন্দি অবস্থায় ২০টি পাখি উদ্ধার করা হয়। পরে বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সামনে পাখিগুলোকে অবমুক্ত করে দেওয়া হয়।

জরিমানা প্রাপ্ত পাখি শিকারী ঝোলঝালি গ্রামের হেজাত আলীর ছেলে। পাখিগুলোর মধ্যে ৬টি টিয়া, ৮টি ঘুঘু, ১টি পাতি সরালি, ৪টি ডাহুক ও ১টি তোতা পাখি ছিল।

বীরগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. ডালিম সরকার জানান, দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে ঝোলঝালি গ্রামের অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ফরিদুল ইসলামের কাছ থেকে খাচায় বন্দি অবস্থায় ২০টি পাখি উদ্ধার করে উপজেলায় নিয়ে আসা হয়। পরে উপজেলা পরিষদের সামনে পাখিগুলোকে খোলা আকাশে অবমুক্ত করে দেয়া হয়। এই ঘটনায় জড়িত পাখি শিকারী ফরিদুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালতে বন্য পাখি সংরক্ষণ, ক্রয় এবং বিক্রয় করার অপরাধে বন্য প্রাণী সংরক্ষণ আইন ২০১২ এ ১০ হাজার জরিমানা করা হয়। এ ছাড়া পাখি শিকারে ব্যবহৃত ফাঁদ ও খাচা পুড়িয়ে দেওয়া হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা