kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

সুস্থ হয়ে বাড়ি ফিরল জোড়া মাথার সেই রাবেয়া-রোকাইয়া

চাটমোহর (পাবনা) প্রতিনিধি   

১৫ মার্চ, ২০২১ ১৮:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সুস্থ হয়ে বাড়ি ফিরল জোড়া মাথার সেই রাবেয়া-রোকাইয়া

সফল অস্ত্রপচার ও দীর্ঘ চিকিৎসার পরে সুস্থ হয়ে পাবনার চাটমোহরে গ্রামের বাড়িতে ফিরেছে জোড়া মাথা থেকে আলাদা হওয়া যমজ শিশু রাবেয়া-রোকাইয়া। আজ সোমবার বিকেল ৫টায় উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামের বাড়িতে রাবেয়া-রোকাইয়া তাদের মা বাবার সাথে এসে পৌঁছায়। গ্রামের বাড়িতে তাদের আসার খবর মানুষের মাঝে জানাজানি হলে আশপাশের শত শত উৎসুক জনতা তাদের এক নজর দেখতে বাড়িতে ভিড় করতে থাকে। বিকেলে গ্রামের বাড়িতে তাদেররাবেয়া-রোকাইয়াকে ফুল দিয়ে বরণ করেন তাদের বৃদ্ধ দাদা আলহাজ মহির উদ্দিন মন্ডল ও দাদি নোমেছা খাতুন।

গতকাল রবিবার দুপুরে রাবেয়া-রোকাইয়ার বাড়ি ফিরে যাওয়া উপলক্ষে ঢাকার সিএমএইচ-এ ‘মুজিব শতবর্ষে শুভ গৃহ প্রত্যাবর্তন’ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

এর আগে ২০১৯ সালের ০১-০৩ আগস্ট রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে জোড়া মাথার যমজ শিশু রাবেয়া-রোকাইয়ার খুলি ও ব্রেন সফলভাবে আলাদা করা হয়। এ ধরনের অপারেশন সারা বিশ্বেই বিরল এবং দক্ষিণ পূর্ব এশিয়ায় প্রথম। অপারেশন পরবর্তী সাফল্যও বিশ্বে খুব বেশি নয়।

মূল অপারেশনের পরে বিভিন্ন ধাপে শিশু দুটির আরো বেশ কয়েকটি অপারেশন সম্পন্ন হয়। সবশেষ ২০২০ এর ২৮ অক্টোবর তাদের ৪র্থ ধাপের অপারেশন হয়। জন্মগত কিছু ত্রুটি ছাড়া শিশু দুটি বর্তমানে প্রায় সুস্থ আছে।

রাবেয়া-রোকাইয়ার বাবা স্কুল শিক্ষক রফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, প্রথমত আমি আল্লাহর দরবারে লাখো শুকরিয়া জানাই এরপরে আমার মেয়ে দুটিকে আলাদা করেন যার সার্বিক সাহায্য সহযোগিতা পেয়েছি তিনি হলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে। এর বাইরে আমার গ্রামের মানুষসহ পুরো দেশ বাসীর যে ভালোবাসা ও দোয়া পেয়েছি সেটা আমি ভুলব না। সবশেষে আমি আবারও সবার কাছে মেয়ে দুটোর জন্য দোয়া কামনা করছি।



সাতদিনের সেরা