kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

ফের সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি   

৯ মার্চ, ২০২১ ২২:০১ | পড়া যাবে ২ মিনিটে



ফের সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে সোনামসজিদ স্থলবন্দরে দায়িত্বরত সহকারী কমিশনার কাস্টমস মমিনুল ইসলাম ও পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যার্কেটিং অফিসার কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানায়, গত জানুয়ারি মাসে সরকার পেঁয়াজের ওপর শতকরা ৫% শুল্ক আরোপ করার পর জানুয়ারির প্রথম সপ্তাহে এই বন্দর দিয়ে প্রায় সাড়ে ৩০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। কিন্তু সরকার আবারও শতকরা ৫% থেকে বাড়িয়ে ১০% শুল্ক আরোপ করার পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। চলতি মার্চ মাসের ৩ তারিখ পর্যন্ত পেঁয়াজ আমদানি আবারও বন্ধ হয়। তবে ৪ মার্চ থেকে পুনরায় সীমিত আকারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ভারত থেকে ৬৫টি ট্রাকে সোনামসজিদ স্থলবন্দরে প্রায় ১ হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে কাস্টমস ও পানামা সূত্রে জানা গেছে।

এদিকে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম বাজারে বৃদ্ধি পাওয়ায় সোনামসজিদ বন্দর দিয়ে সীমিত আকারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানিয়েছেন। দেশের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থা ভেবে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি করেননি। ফলে গেল বছরের ১৪ সেপ্টেম্বর নতুন করে কোনো আমদানি অর্ডার না থাকায় ভারত থেকে পেয়াঁজ আমদানি বন্ধ হয়ে যায়।

মন্তব্য



সাতদিনের সেরা