kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

কচি হাতের আঁচড়ে পেশাজীবী নারীদের ছবি

সাতক্ষীরা প্রতিনিধি   

৯ মার্চ, ২০২১ ১৮:২৩ | পড়া যাবে ৩ মিনিটে



কচি হাতের আঁচড়ে পেশাজীবী নারীদের ছবি

সাতক্ষীরায় ছোট ছোট শিশু কিশোর কিশোরীরা এঁকেছে পেশাজীবী নারীদের ছবি। ক্যানভাস জুড়ে ছিল নারীদের সাফল্যগাঁথা। আজ মঙ্গলবার বিকেলে ক্ষুদে চিত্রশিল্পীদের হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন অতিথিরা। শিশু শিল্পীরা হলেন নুরী হাফজা শাহেলা, সুমাইয়া ই্য়াসমিন, সাব্বির মাহমুদ, রিয়াদ হাসান, তনুশ্রী মন্ডল, সাথী আক্তার, জেসমিন নাহার, স্নিগ্ধা তামবুলি, পূজা রায়, রুপালী মন্ডল।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনাসভা ও চিত্রাংকনের এ আয়োজনে বিভিন্ন পেশার নারীরা অংশগ্রহণ করেন।

শিশু তনুশ্রী বলেন, এ আয়োজনে সেসহ তার বন্ধুরা যৌথভাবে কাপড়ের ক্যানভাসে তুলে ধরেছেন নারীর সাফল্যগাঁথা। যেখানে নারীকে উপস্থাপন করা হয়েছে বিচারক, পুলিশ, চিকিৎসকসহ নানা পেশায় যে সাফল্য মেলে ধরে এগিয়ে চলেছে সেসব কথা।

আরেক শিশু শিল্পী সাথী আক্তার জানায়, আগামীতে যদি নারীর প্রতি চলমান যে বঞ্চনা সেই বেদনার কথাও উঠে আসবে চিত্রপটে। সুমাইয়া ইয়াসমিন জানায়, আগামীতে ব্যাতিক্রমি আর নানা আয়োজনে নারীর প্রতি চলমান যে সহিংসতা, অন্যায়-অনাচার, শোষণ বঞ্চনা সেসব কথা উঠে আসবে বলেও আশাবাদ ব্যাক্ত করেন।

ব্র্যাক আয়োজিত অনুষ্ঠানে নানা শ্রেণিপেশার নারী পুরুষ অংশ নেন। সবার আলোচনায় ছিল আন্তর্জাতিক নারী দিবসের ঐতিহাসিক তাৎপর্য নিয়ে আলোচনা হয়। নারীর অধিকার আদায়ের লড়াইকে বেগবান করার কথাও উঠে আসে আলোচকদের কণ্ঠ থেকে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের জেলা ম্যানেজার এ এম কে আশরাফুল মাশরুদ। দুই দিনব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম ও সাতক্ষীরা জেলা মহিলা অধিদপ্তরের কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা।

আলোচনা সভায় আলোচনা করেন নিউজ চ্যানেল ‘চ্যানেল টোয়েন্টিফোর’র ডিস্ট্রিক্ট রিপোর্টার আমিনা বিলকিস ময়না, ব্র্যাক কর্মকর্তা তৌহিদুর রহমান, জাহিদা খাতুন, আহম্মেদ আলী খান, সামছুন্নাহার পারভীন ও বিডি নিউজ নিউজ এবং দেশ টিভি’র সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমন।

ব্র্যাকের জেলা ম্যানেজার আশরাফুল মাশরুদ জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে সাতক্ষীরায় দুই দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে তালায় অনুষ্ঠিত হবে একই ধরনের আরেকটি কর্মসূচি।

আন্তর্জাতিক নারী দিবসে ব্র্যাকের দেশব্যাপী কর্মসূচিতে এবারের প্রতিপাদ্য ছিল, ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’। সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় অনুষ্ঠিত একর্মসূচি থেকে নারীর সমমর্যাদা প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার আহবান জানানো হয়।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে নারীদের অবস্থানকে সুদৃঢ় করা হয়েছে। অতীতের যে কোন সরকারের আমলে নারীর প্রতি যেকোনো কুপমন্ডকতাকে সরিয়ে সামনে তুলে ধরা হয়েছে। নারীর প্রতি বহু অধিকার প্রতিষ্ঠাভিত্তিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে সরকার।

ব্র্যাকের জেলা ম্যানেজার আশরাফুল মাশরুদ বলেন, নারী পুরুষের সমতার সমাজ বিনির্মাণে দেশের লক্ষ কোটি মানুষের সাথে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে সেই কাজের ব্যাপ্তি বিশ্বব্যাপী। সকলের প্রচেষ্টায় নারীর সমমর্যাদা ভিত্তিক নায্য সমাজ এ বিশ্বে বাস্তবায়নের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জীবন দিয়ে শহীদ হওয়া নারীদের প্রতি যথাযথ সম্মান দেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা