kalerkantho

মঙ্গলবার । ৭ বৈশাখ ১৪২৮। ২০ এপ্রিল ২০২১। ৭ রমজান ১৪৪২

নারী দিবসে বাংলাদেশি নাগরিকত্ব পেলেন লুসি হেলেন

বরিশাল অ‌ফিস   

৮ মার্চ, ২০২১ ১৯:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



নারী দিবসে বাংলাদেশি নাগরিকত্ব পেলেন লুসি হেলেন

আন্তর্জাতিক নারী দিবসের বাংলাদেশি নাগরিকত্ব স্বীকৃতি দিয়ে সম্মান জানানো হলো মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্যসেবা দেওয়া বরিশালে বসবাসরত ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে। জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় বরিশাল নির্বাচন অফিসের পক্ষ থেকে সোমবার লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশি নাগরিকত্ব স্বীকৃতি ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। একই সঙ্গে জেলা সমাজ সেবা অফিসের উদ্যোগে লুসি হেলেনকে বয়স্ক ভাতার একটি বই দেওয়া হয়।

এ উপলক্ষে সার্কিট হাউসের ধানসিঁড়ি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার সাইফুল ইসলাম বাদল। তিনি লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। এ ছাড়া অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় পাঁচ নারীকে সম্মাননা প্রদান করা হয়।

জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, পুলিশ সুপার মারুফ হোসেন, মহিলা পরিষদের সভাপতি রাবেয়া খাতুন ও সনাক সভাপতি শাহ সাজেদা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সফরে এসে দীর্ঘদিন থেকে নগরীর অক্সফোর্ড মিশনে বসবাস করা ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে মাল্টিপল ভিসাসহ পাসপোর্ট তুলে দিয়েছিলেন। ওই দিন তাকে স্থায়ীভাবে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়া যায় কি-না সে বিষয়টি বিবেচনা করা হবে বলে প্রধানমন্ত্রী আশ্বাস দেন। 

এরই ধারাবাহিকতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তমন্ত্রণালয়ের সভায় লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯৩০ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডের সেন্ট হ্যালেন্সে জন্ম লুসির। ১৯৬২ সালে ৩০ বছর বয়সে সেবায়েত হিসেবে বরিশাল অক্সফোর্ড মিশন হাসপাতালে আসেন তিনি। এরপর আর দেশে ফেরা হয়নি তার।

মন্তব্য



সাতদিনের সেরা