kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

নিরবিচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিতের দাবি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

৫ মার্চ, ২০২১ ১২:২১ | পড়া যাবে ২ মিনিটে



নিরবিচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিতের দাবি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-পলাশ এগ্রো ইরিগেশন প্রজেক্টের সেচ সুবিধা নিরবিচ্ছিন্ন রাখার দাবিতে বৃহস্পতিবার মানববন্ধন হয়েছে। এ সময় আশুগঞ্জ অংশে নিরবচ্ছিন্ন সেচ সুবিধার নিশ্চিত করার দাবি জানানো হয়। আশুগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি, ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্থানীয় কৃষক ও প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সরাইলের বেড়তলা এলাকায় অনুষ্ঠিত মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, আশগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি ব্রাহ্মণবাড়িয়ার যুগ্ম আহ্বায়ক হোসাইন আহমেদ তফছির, সদস্য অ্যাডভোকেট মো. নাসির, মো. মোবারক হোসেন, কালিকচ্ছ আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. মজিবুর রহমান, ডা. আবদুল কুদ্দুস, আব্দুর রশিদ প্রমুখ।

এ সময় বক্তারা জানান, সেচের অভাবে ভরা মৌসুমেও জমি রোপণ করা যায়নি। পানির অভাবে অনেক এলাকার জমি শুকিয়ে আছে। নিরবচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিত, আশুগঞ্জে ভরাটকৃত প্রধান রিজার্ভার পুকুর পুণঃখনন, প্রকল্পের স্থায়ী ও টেকসই রূপদান এবং প্রকল্প এলাকা সম্প্রসারণ দাবি পূরণ না করা হলে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুমকি দেওয়া হয়।

প্রসঙ্গত, আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-আখাউড়া সড়কের চার লেনের নির্মাণ কাজের জন্য প্রকল্পের সেচ কার্যক্রম ব্যাহত হচ্ছে। গত ২৩ ফেব্রুয়ারি আশুঞ্জের সোহাগপুরে সেচ নালার বাঁধ ভেঙে কয়েকশ বিঘার রোপণকৃত জমি ও পুকুর তলিয়ে গেলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হন। এ ছাড়া  চারলেনের প্রকল্পের বালু পড়ে সেচনালা ভরাট হয়ে যাওয়ায় কৃষকরা কাঙ্খিত মাত্রায় পানি পাচ্ছেন না বলে রোপণকৃত অনেক জমি শুকিয়ে যাচ্ছে। বিপুল পরিমাণ জমি এখনো অনাবাদি রয়েছে গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা