kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

জাটকা সংরক্ষণের দ্বিতীয় দিনে কোস্ট গার্ডের ধাওয়া খেয়ে পালাল জেলেরা

চাঁদপুর প্রতিনিধি   

৩ মার্চ, ২০২১ ০১:০৪ | পড়া যাবে ২ মিনিটে



জাটকা সংরক্ষণের দ্বিতীয় দিনে কোস্ট গার্ডের ধাওয়া খেয়ে পালাল জেলেরা

দেশের অন্যতম জাটকা বিচরণের অভয়াশ্রম চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টানা অভিযান চালাচ্ছে। এ সময় জাল ও নৌকা জব্দ করা হয়। 

প্রথমে চাঁদপুর সদর উপজেলার পদ্মা নদীতে কোস্ট গার্ডের ধাওয়া খেয়ে জাল ফেলে পালাল জেলেরা। একই চিত্র জেলার মতলব উত্তরের মোহনপুর এলাকার মেঘনা নদীতেও। সেখানেও কোস্ট গার্ডের টহল দল দেখে জাল ফেলেই দ্রুত কেটে পড়ে আরেক দল জেলে। মঙ্গলবার দুপুরে পৃথক দুটি স্থানে এমন ঘটনার পর প্রায় ২০ হাজার মিটার জাল ও একটি নৌকা জব্দ করে কোস্ট গার্ডের সদস্যরা। 

কোস্ট গার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার লে. মো. আসাদুজ্জামান জানান, জাটকা সংরক্ষণের দ্বিতীয় দিনে স্পিডবোট নিয়ে বেশ কয়েকটি দলে বিভক্ত হয়ে কোস্ট গার্ডের সদস্যরা নদীতে অভিযান নামেন। এ সময় চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর এলাকায় পদ্মা নদীতে জাটকা শিকার করতে জাল ফেলে একদল জেলে। এমন পরিস্থিতিতে কোস্ট গার্ডের টহল দল তাদের ধরতে ধেয়ে আসছে, এমন এমন দৃশ্য দেখে নদীতে জাল ফেলে নৌকা নিয়ে দ্রুত গা ঢাকা দেয় ওই জেলের দল। 

অপর দিকে, জেলার মতলব উত্তরের মোহনপুরে মেঘনা নদীতেও ঘটে এমনই আরেক ঘটনা। কোস্ট গার্ডের সদস্যদের টহল দেখেই জাল এবং নৌকা ফেলে দ্রুত গা ঢাকা দেয় এই জেলেরাও। স্টেশন কমান্ডার আরো জানান, পৃথক এসব অভিযানে ২০ হাজার মিটার জাল এবং ইঞ্জিনচালিত মাছ ধরার একটি নৌকা জব্দ করা হয়।

এদিকে মঙ্গলবার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন জাটকা সংরক্ষণ টাস্কফোর্সের জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। সভায় মৎস্য বিভাগ, জেলা ও নৌ পুলিশ, কোস্ট গার্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।    



সাতদিনের সেরা