kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

নির্মাণাধীন সেতুর গার্ডার ধসে পড়ল সুনামগঞ্জে

সুনামগঞ্জ প্রতিনিধি   

১ মার্চ, ২০২১ ১৩:১৮ | পড়া যাবে ২ মিনিটে



নির্মাণাধীন সেতুর গার্ডার ধসে পড়ল সুনামগঞ্জে

ধসে পড়া গার্ডার। ছবি: কালের কণ্ঠ

সুনামগঞ্জের পাগলা জগন্নাথপুর সড়কের নির্মানাধীণ কুন্দানালা সেতুর গার্ডার ভেঙে পড়ে গেছে। রবিবার (২৮ ফেব্রুয়ারি) রাতে এ ঘটনা ঘটে। গার্ডার স্থাপনের সময় হাইড্রোলিক জ্যাক ফেইল করায় গার্ডার ভেঙে গেছে বলে জানান সংশ্লিষ্টরা। ভেঙে পড়ার কারণ অনুসন্ধানে ঘটনাস্থলে সোমবার সকাল থেকেই অবস্থান করছেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্টরা।

সড়ক ও জনপথ বিভাগ এবং প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, পাগলা-জগন্নাথপুর-রাণীগঞ্জ সড়কে ৭টি সেতু নির্মাণ করা হচ্ছে। চলতি বছরের ডিসেম্বরে সেতুর কাজ শেষ হওয়ার কথা। গতকাল রবিবার জগন্নাথপুর উপজেলার কুন্দানালা সেতুর গার্ডার স্থাপন চলছিল। গার্ডারের উপরই সেতুর মূল অংশ পরবর্তীতে স্থাপন করার কথা ছিল। ৫০ মিটার দৈর্ঘ্যরে এই সেতুসহ প্রকল্পের ৭টি সেতু নির্মাণের কাজ বাস্তবায়ন করছে মেসার্স এমএ বিল্ডার্স। গতকাল গার্ডার বসানোর সময় সন্ধ্যায় হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে যায়। এ কারণে একে একে বসানো গার্ডারগুলো ভেঙে পড়ে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

সড়ক ও জনপথ বিভাগের সংশ্লিষ্টরা জানান, হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে সেতুর গার্ডার ভেঙে পড়াটা অস্বাভাবিক কিছু নয়। এর আগেও এই সড়কের ছয়হারা সেতু ও সুনামগঞ্জ সিলেট সড়কের গোবিন্দগঞ্জে সুরমা নদীতে স্থাপিত সেতুর গার্ডার ভেঙে পড়েছিল।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, 'পিসি গার্ডারগুলো হাইড্রোলিক জ্যাকের মাধ্যমে স্থাপন করতে হয়। কোন কারণে বসাতে গিয়ে হাইড্রোলিক জ্যাক ফেইল করলে সবগুলোই ভেঙে পড়ে। এই সেতুর ক্ষেত্রেও এটা হয়েছে। তাই নতুন করে আবারো গার্ডার নিয়ে এসে বসাতে হবে। তবে এ কারণে সরকারের আর্থিক কোন ক্ষতি হবে না। নিয়মানুযায়ী নির্মাণাধীন কাজে এমন দুর্ঘটনা ঘটলে ঠিকাদারকেই পুনরায় কাজ করতে হয়। তবে কেন এই গার্ডার ভেঙ্গে পড়েছে তা অনুসন্ধানের জন্য আমরা ঘটনাস্থলে এসে কাজ শুরু করেছি।'



সাতদিনের সেরা