kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

ছাতকে নিম্নমানের পাথর দিয়ে সরকারি ভবন নির্মাণ!

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি   

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



ছাতকে নিম্নমানের পাথর দিয়ে সরকারি ভবন নির্মাণ!

ছাতক উপজেলার সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণকাজের শুরু থেকেই ব্যাপক অনিয়ম পরিলক্ষিত হচ্ছে। গত কয়েক দিন ধরে ফাইলিংয়ের পিলার নির্মাণকাজ চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম আই ট্রেডিং অ্যান্ড কম্পানি।

অভিযোগ রয়েছে, উপজেলা পরিষদ চত্বরে নিম্নমানের বালু-পাথর ও রড দিয়ে রাতের বেলা কাজ করছে তারা। কার্যাদেশবহির্ভূতভাবে বালু-পাথর, সিমেন্ট ব্যবহার করছে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন।

টিলার নিম্নমানের ও স্বল্প মূল্যের লাল পাথর ব্যবহার করা হচ্ছে পাইলিংয়ের পিলার নির্মাণে। ইতিমধ্যেই এসব পাথর ব্যবহার করে প্রায় ৯০টি পিলার নির্মাণ করেছে তারা।

দিনের বেলায় টিলার এসব নিম্নমানের পাথরের ওপর ভাঙ্গা চুনাপাথর রেখে লাল পাথরগুলো ঢেকে রাখা হয়েছে। রাতে লোকচক্ষুর আড়ালে ওপর থেকে ভালো পাথর সরিয়ে নিচের ওইসব নিম্নমানের পাথর দিয়ে ঢালাইয়ের কাজ করে আবারও একই পন্থা অবলম্বন করে লাল পাথর ঢেকে রাখা হয়।

উপজেলা পরিষদ চত্বরে এ রকম অনিয়ম-দুর্নীতির বিষয় নিয়ে উপজেলা প্রকৌশল বিভাগের কোনো তদারকি পরিলক্ষিত হয়নি।

শনিবার বিকেলে অনিয়মের মাধ্যমে পাইলিং পিলার ঢালাইয়ের কাজ দেখে স্থানীয় পৌর কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন কাজে আপত্তি জানালে টনক নড়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের।

রাতেই তরড়ঘড়ি করে উপজেলা চত্বরে মজুদ রাখা নিম্নমানের লাল পাথরগুলো ধৌত করে পৃথক বস্তায় ভর্তি করতে দেখা গেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে। দ্রুত তারা পাথরগুলো সাইড থেকে সরিয়ে নিচ্ছে অন্যত্র। কিন্তু ছয় কোটি ছয় লাখ ৪২ হাজার ৭৭১ টাকার কাজে ইতিমধ্যে ৯০টি পাইলিং পিলার তৈরি হয়ে যাওয়ায় পুরো কাজের গুণগত মান নিয়ে শঙ্কাআ দেখা দিয়েছে।

ছাতক পৌর কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন জানান, এসব পিলার নির্মাণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি দেখা যাচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করছে। তারা লুকোচুরি করে দেশের এবং এ অঞ্চলের ক্ষতি করে যাচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান, বিষয়টি তিনি দেখবেন। মৌখিকভাবে অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা