kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

এক পায়ে সংসারের চাকা ঘুরায় মাছুমা

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:১০ | পড়া যাবে ২ মিনিটে



এক পায়ে সংসারের চাকা ঘুরায় মাছুমা

মাসুমা আক্তার

জন্ম থেকেই তার কষ্টের জীবন। জন্মগতভাবে তিনি শারীরিরক প্রতিবন্ধী। এক পায়ে ভর করে পথ চলতে হয় তাকে। তবুও সংসার নামক জীবন যুদ্ধে থেমে থাকেননি মাছুমা আক্তার। দুই সন্তানকে সঙ্গে নিয়ে এক খুপড়ি ঘরে গরু ছাগলের সঙ্গে বসবাস তার। দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ১নম্বর নাফানগর ইউনিয়নের সুলতানপুর গ্রামের প্রতিবন্ধী মাছুমা আকতারের সংসারের চিত্র এটি। মাছুমা ওই গ্রামের মৃত্য আব্দুল জব্বারের মেয়ে।

গ্রামের মাঝখানে একটি টিন সেট ঘর। সেই ঘরের বারান্দায় এক পা দিয়ে সেলাই মেশিনের চাকা ঘুরিয়ে সংসার টিকিয়ে রেখেছেন মাছুমা। ঘরের একপাশে ছেলে মাসুদ (১৩) ও মেয়ে লামীয়াকে (৭) নিয়ে তার বসবাস। ঘরের অন্যপাশে থাকে একটি গরু ও ৪টি ছাগল। ঘরের বাইরে একটি চকিতে বিস্কুট, চানাচুর, চকলেট ও চিপচের কয়েকটি প্যাকেট নিয়ে বসে আছে শিশু মাসুদ। 

মাছুমা বলেন, আমি জন্মগতভাবে প্রতিবন্ধী। কষ্ট করে লাঠি নিয়ে হাটা চলা করি। স্বামী পালিয়ে গেছে প্রায় তিন বছর হচ্ছে। আমি কষ্ট করে দর্জি কাজ করি। কাপড় হলে সেলাই করি না হলে মানুষের কাছে চেয়ে খাই। 

মাছুমার মা মাজেদা বেওয়া বলেন, জন্মের পর থেকেই আমার মেয়ে প্রতিবন্ধী। মেয়েকে বিয়ে দিলেও জামাই মেয়ে নাতি-নাতনি রেখে পালিয়ে গেছে। এখন অনেক কষ্ট করে খেয়ে না খেয়ে দিন পার করছে ওরা। থাকার ঘরটি বৃষ্টি এলেই পানিতে ঘর ভিজে যায়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহ নেওয়াজ পারভেজ (শাহান) বলেন, আমার জানা মতে মাছুমা অনেক কষ্ট করে জীবন যাপন করেন। তাকে সরকারি সহায়তা হিসেবে একটি প্রতিবন্ধী ভাতার কার্ড প্রদান করা হয়েছে। পরবর্তীতে সুযোগ পেলে সহযোগিতা করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা