kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

শাবিপ্রবি প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:২৮ | পড়া যাবে ২ মিনিটে



শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক ষষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। করোনা পরিস্থিতির কারণে অনলাইনে অনুষ্ঠিত হওয়া এ সম্মেলনটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।

শুক্রবার সকাল সাড়ে ১০টা বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ২৩২ নম্বর কক্ষে এ কনফারেন্সের উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

সম্মেলন পরিচালনা কমিটির প্রধান ও ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদের সভাপতিত্বে এতে পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুহসিন আজিজ খান।

সম্মেলনটিতে ইউএসও, ইটালী বেলজিয়াম, বেলারুশ, দক্ষিণ কুরিয়া ও জার্মানিসহ ১২টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকরা অংশ নিচ্ছেন। সম্মেলনটি প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার এ তিন সেশনে অনুষ্ঠিত হচ্ছে। প্ল্যানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকরা চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন।

এছাড়া ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। পাশাপাশি পাঁচ ক্যাটাগরিতে ৫টি ‘বেস্ট পেপার’ এওয়ার্ড ও একটি ‘বেস্ট পোস্টার’ এওয়ার্ড দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গবেষক ও ইন্ড্রাস্ট্রিয়াল কমিউনিটির জন্য এই সম্মেলনটি একটি বড় সুযোগ। দেশ-বিদেশের গবেষক এবং উদ্ভাবকবৃন্দ অংশগ্রহণ করছেন এ সম্মেলনে। যেখানে বিভিন্ন ধরণের প্রযুক্তিগত গবেষণা, উদ্ভাবন ও তার কার্যকারিতা নিয়ে বৈশ্বিকভাবে আলোচনা হবে। এই সম্মেলনের মাধ্যমে গবেষকরা তাদের গবেষণা এবং গবেষণার মাধ্যমে প্রাপ্ত জ্ঞান একে অপরের সাথে শেয়ার করতে পারবেন এবং তথ্যগুলো পরবর্তীতে গবেষণায় নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্রযুক্তি, গবেষণায় ও উদ্ভাবনে বিশেষ অবদান রাখবে।



সাতদিনের সেরা