kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

রাঙামাটিতে বেসিলাস ব্যাক্টেরিয়ার ব্যবহার ও প্রয়োগ প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক   

২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:১৪ | পড়া যাবে ২ মিনিটে



রাঙামাটিতে বেসিলাস ব্যাক্টেরিয়ার ব্যবহার ও প্রয়োগ প্রশিক্ষণ

কৃষিতে নভেল বেসিলাস এর ব্যবহার এবং প্রয়োগ নিয়ে হাতে কলমে এবার নতুনভাবে যোগ হলো উপকারী নভেল বেসিলাস ব্যাক্টেরিয়া। ব্যাক্টেরিয়ার নাম শুনলেই মানুষ আগে ভয় পেতো, এখন আর ভয় নয়, বন্ধু হিসেবে বেসিলাস ব্যাক্টেরিয়াকে গ্রহণ করা যাবে। আজ শুক্রবার রাঙামাটির রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে বেসিলাস ব্যাক্টেরিয়ার ব্যবহার ও প্রয়োগ নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালায় এমনটিই জানিয়েছেন কৃষি গবেষকরা।

সম্প্রসারণ কর্মী, গবেষণা সহকারী, সমাজ কর্মী, শিক্ষক মন্ডলী, মিডিয়া ব্যক্তিত্ব এবং এনজিও প্রতিনিধিদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ড. ফিরুজা খাতুন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার সভাপতিত্বে এবং মো. কামাল হোসেন এর উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ড. মো. আশরাফ হোসেন।

প্রধান গবেষক ও উর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং কর্মসুচি পরিচালক ড. মু. তোফাজ্জল হোসেন রনি প্রশিক্ষণের মূল প্রবন্ধ তুলে ধরেন। প্রশিক্ষক হিসেবে আরো অংশগ্রহণ করেন প্রধান বৈজ্ঞানিক ড. মো. ইকবাল ফারুক। 

প্রধান অতিথি বলেন, উপকারী বেসিলাস ব্যাক্টেরিয়াগুলো শক্তিশালি পেপ্টাইডোগ্লাইকোন এর মাধ্যমে প্রতিকুল অবস্থায় গাছকে খাদ্যরস গ্রহণে সহয়তা করে শক্তিশালি করে যার ফলে জীবাণুরা অবস্থান করতে পারে না। ফলে গাছ আর ঢলে পড়ে না।

ড. ফিরুজা বলেন, নভেল বেসিলাস এর প্রয়োগ একটি নতুন বিষয়, যার উপর আরো জোড়ালো গবেষণা করতে হবে। সারা দেশব্যাপী পরিবেশ বান্ধব নভেল বেসিলাস কৃষকের কাছে সহজভাবে পৌঁছে দিতে হবে যা বিশ্বের বহুদেশ করে যাচ্ছে, তবে পরে হলেও আমরা শুরু করেছি। 

প্রধান আলোচক ড. হোসেন বলেন, অঞ্চল ভিত্তিক এই গবেষণার কার্যক্রম বাড়াতে হবে। গেল বছরের ফলাফল খুবই ভালো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশে বড় আকারে বায়ো-সেন্টার করে এ ধরনের কাজকে অগ্রাধিকার দিতে হবে। প্রতিবেশি বহু দেশেই আজ বায়োফার্মোন্টারের মাধ্যমে এই কাজ চলছে, আমাদের দেশে তা এখনও গড়ে ওঠেনি। সুতরাং বিষমুক্ত কৃষির জন্য কৃষিবিদদের আজ ভাবতে হবে।

ব্যাক্টেরিয়ার জীবন ব্যবস্থাপনা, সংরক্ষণ, কালচার, নামকরণ এবং কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার প্রয়োগ এবং ঢলে পড়া রোগ দমন ব্যবস্থাপনা নিয়ে ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হয়। পরে সভাপতি, কর্মসূচি পরিচালক আগুন্তক সম্প্রসারণ কর্মীদের নিয়ে মাঠে বেসিলাস প্রয়োগ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা