kalerkantho

রবিবার। ৫ বৈশাখ ১৪২৮। ১৮ এপ্রিল ২০২১। ৫ রমজান ১৪৪২

ছোটদের ভালোবাসার 'কাগজের শহীদ মিনার'!

অনলাইন ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ছোটদের ভালোবাসার 'কাগজের শহীদ মিনার'!

শিশুদের তৈরি কাগজের শহীদ মিনার। ছবি: কালের কণ্ঠ

পুরা এলাকায় একটিও শহীদ মিনার নেই, কিন্ত ভালোবাসার অঞ্জলির সেই ফুল তাহলে দিবে কোথায়? ভাষাশহীদদের প্রতি ভালোবাসা কি তাহলে বিফলে যাবে? তাই স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা নিজেরাই উদ্যোগ নিয়ে গড়ে তুলেছে কাগজের শহীদ মিনার। মাটির বেদীর উপর নির্মিত এই অস্থায়ী শহীদ মিনারের মাটিতে বিছিয়ে দেওয়া হয়েছে পেপার আর চারিদিক দিয়ে সুতলি দিয়ে বাঁশ বেঁধে ঘিরে দেওয়া হয়েছে। রঙিন কাগজ দিয়ে  অত্যন্ত সুন্দর করে ঘিরে রাখা হয়েছে ভালোবাসার শহীদ মিনারটি।

জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলার হাতিভাঙ্গা ইউনিয়নের এবি উচ্চ বিদ্যালয় মাঠে এভাবেই একুশের শহীদ মিনার গড়ে তুলেছে অত্র বিদ্যালয়ের ছোট ছোট শিক্ষার্থীরা। ভাষা আন্দোলনের এত বছর পরেও গড়ে উঠেনি কোন শহীদ মিনার। বড়দের চোখে আঙুল দিয়ে তাই ক্ষুদে শিশুরা দেখিয়ে দিয়েছে যে, তোমরা না পারলেও আমরা পেরেছি।

ছোটদের গড়ে তোলা সেই শহীদ মিনারেই ফুল দিয়েছে ইউনিয়নের আওয়ামী লীগ,বিএনপি-সহ অন্যান্য সংগঠন। গত ২১ ফেব্রুয়ারি এভাবেই নিজেদের বানানো মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন সংগঠন।

স্থানীয় হাতিভাঙ্গা সাংস্কৃতিক একাডেমির সভাপতি জাহিদ হোসেন প্রিন্স কালের কণ্ঠকে জানান, 'অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষকের চরম উদাসীনতায় আজো গড়ে উঠেনি একটি শহীদ মিনার।'

এলাকাবাসীর দাবী এই এলাকায় একটি শহিদ মিনার গড়ে তোলা হোক, যেখানে একুশের ফেব্রুয়ারিতে সবাই ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে।

মন্তব্য



সাতদিনের সেরা