kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না রাবিতে, আবেদন শুরু ৭ মার্চ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৯ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে না রাবিতে, আবেদন শুরু ৭ মার্চ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৭ মার্চ। শেষ হবে ১৮ মার্চ। তবে দ্বিতীয়বার (সেকেন্ড টাইম) কোনো শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান শামীম বলেন, প্রাথমিক আবদেন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীদের ২৩ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে ১১০০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। এ বছর কেবল এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধু ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। 

তিনি আরো জানান, আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তীচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যূনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩ দশমিক ৫সহ ন্যূনতম ৭ দশমিক ৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ-৩ দশমিক ৫সহ ৮ পয়েন্ট পেতে হবে।

তিন ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। 'এ' ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরীক্ষা হবে। 'বি' ইউনিটে পরীক্ষা হবে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের ভর্তিচ্ছুদের। এছাড়া 'সি' ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারিজ, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার ভর্তীচ্ছু অংশগ্রহণের সুযোগ পাবে। তবে ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। 

মন্তব্য



সাতদিনের সেরা