kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

বিমানবন্দরে ধরা পড়া ৩৫০ কচ্ছপের ঠাঁই হলো বঙ্গবন্ধু সাফারি পার্কে

আঞ্চলিক প্রতিনিধি, গাজীপুর   

২৭ জানুয়ারি, ২০২১ ০৪:০৫ | পড়া যাবে ২ মিনিটে



বিমানবন্দরে ধরা পড়া ৩৫০ কচ্ছপের ঠাঁই হলো বঙ্গবন্ধু সাফারি পার্কে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ধরা পড়া ৩৫০টি সৌন্দর্যবর্ধক কচ্ছপের ঠাঁই হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। গতকাল মঙ্গলবার দুপুরে কচ্ছপগুলো সাফারি পার্কের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। 

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন জানিয়েছেন, কচ্ছপগুলো সিঙ্গাপুর থেকে অন্য কোনো দেশে পাচারের উদ্দেশ্যে বাংলাদেশকে পথ হিসেবে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু সোমবার কচ্ছপগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টম কর্মকর্তাদের হাতে ধরা পড়ে। পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটকে তা জানালে তাঁরা কচ্ছপগুলো উদ্ধার করেন। তিনি আরো জানান, মোট ১২টি বাক্সে থাকা ৩৫০টি কচ্ছপ গতকাল দুপুরে সাফারি পার্কের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। সেখানে এগুলো সংরক্ষণ করা হবে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, এ কচ্ছপগুলো প্রকৃতিতে অবমুক্ত করা যাবে না। কচ্ছপগুলোর আকৃতি খুবই ছোট। এদের প্রকৃত জাত এখনো শনাক্ত করা যায়নি। তবে অ্যাকুরিয়ামে সৌন্দর্যবর্ধনের জন্য অনেকেই রাখেন এগুলো।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, সবুজ বর্ণের এ কচ্ছপগুলো সাধারণত বিভিন্ন বাসা-বাড়িতে অ্যাকুরিয়ামে অনেকেই রাখে। এদের প্রতিটির ওজন ২৫ থেকে ৩০ গ্রাম। তিনি জানান, অবৈধভাবে এ কচ্ছপগুলো আনা হয়েছিল। এ ঘটনায় বিমানবন্দর থানায় একটি মামলা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা