kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

মহর্ষির জন্মোৎসব পালিত

'জগতে জাতপাত থাকবে না, থাকবে কেবল মানুষ'

গৌরাঙ্গ দেবনাথ অপু, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া)   

২৬ জানুয়ারি, ২০২১ ০০:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



'জগতে জাতপাত থাকবে না, থাকবে কেবল মানুষ'

"জগৎসংসারে ধর্মে ধর্মে বিভেদ, জাতপাতে দ্বন্দ্ব, হিন্দু-মুসলমানে সাম্প্রদায়িক সংঘাত- এসব কিছুই থাকবে না, থাকবে শুধু একটিই পরিচয়, আর সেটি হলো আমরা কেবল 'মানুষ'। মহর্ষি মনোমোহনের দর্শন ও সাধনা ছিল এমনটাই। আর তাঁর প্রতিটি লেখায় ও কর্মে মনেপ্রাণে সেটিই দেখিয়ে গেছেন এই মহাঋষি মনোমোহন।"

উপমহাদেশের প্রখ্যাত মরমি সংগীত 'মলয়া'র রচয়িতা আধ্যাত্মিক সাধক কবি মনোমোহন মহর্ষি মনোমোহন দত্তের ১৪৩তম জন্মোৎসব উপলক্ষে আয়োজিত 'মহর্ষির দর্শন ও সাধনা' শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা মহর্ষির রেখে যাওয়া অসাম্প্রদায়িক দর্শন নিয়ে এভাবেই বলছিলেন। 

মহর্ষির জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সাতমোড়ায় তাঁর সমাধিস্থল আনন্দ আশ্রম প্রাঙ্গণে অর্ধ লক্ষাধিক 'দয়াময়' নামের অনুসারী ভক্তদের উপস্থিতিতে রবিবার (১০ মাঘ) রাতে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রাণঘাতী করোনাকে উপেক্ষা করে ভারতসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মহর্ষিপ্রেমিক এবারের জন্মোৎসবেও যোগ দেন।

আনন্দ আশ্রম আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহর্ষির প্রপৌত্র স্বরূপ রতন দত্ত। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, নবীনগরের সন্তান কাজী মোরশেদ হোসেন কামাল। মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট মলয়া গবেষক অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য। 

মহর্ষির দর্শন ও সাধনা নিয়ে আলোচনায় অংশ নেন নবীনগর প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য মহর্ষি প্রেমী দয়াল দাস পাল, কালের কণ্ঠ'র স্থানীয় প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু, মাছরাঙার কুমিল্লা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুল, আশ্রমের সাবেক সেক্রেটারি জয়দেব বর্মণ প্রমুখ। 

পরে সারা রাত অনুষ্ঠিত মলয়া গানের আসরে দেশের দুই বিশিষ্ট মলয়াশিল্পী পাগল রফিক সরকার ও সাগর দেওয়ান মহর্ষি রচিত ও ফকির তাপস আফতাবউদ্দিন খাঁ সুরারোপিত মলয়া গান পরিবেশন করে উপস্থিত অর্ধ লক্ষাধিক শ্রোতাকে বিমোহিত করে রাখেন।

এর আগে অনুষ্ঠান মঞ্চে সন্ধ্যায় অনুষ্ঠিত মলয়া ও সর্ব ধর্ম সঙ্গীত প্রতিযোগিতায় দুই গ্রুপে বিভিন্ন স্থান থেকে আগত খুদে কণ্ঠশিল্পীরা অংশ নেয়। প্রতিযোগিতায় দুটি গ্রুপ থেকে পৃথকভাবে প্রান্তি দে ও রীমা দাস প্রথম স্থান অধিকার করে। তবে এবারের জন্মোৎসবে সবচেয়ে আলোচিত ও আকর্ষণীয় দিক ছিল মহর্ষির ১৪৩তম জন্মদিনে ২৪ জানুয়ারি রাত ১২-০১ মিনিটে মহর্ষির নামানুসারে অনলাইনভিত্তিক ইউটিউব চ্যানেল 'মনোমোহন টিভি'র আনুষ্ঠানিক উদ্বোধন।

এর মূল উদ্যোক্তা স্বরূপ রতন দত্ত কালের কণ্ঠকে জানান, 'একমাত্র মহর্ষি রচিত মলয়া গানের প্রচার ও প্রসারের নিমিত্তেই এই মনোমোহন টিভি চালু করা হয়েছে। এখানে প্রতিভাবান মলয়া শিল্পীদেরকে সার্বিক সহযোগিতা দিয়ে মলয়ার প্রচারের জন্য প্রতিষ্ঠিত করে গড়ে তোলা হবে।'
তবে ফেসবুক কিংবা ইউটিউবে গিয়ে Monomohan tv লিখে সাবস্ক্রাইভ করলেই এটি দেখা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা