kalerkantho

শুক্রবার । ২০ ফাল্গুন ১৪২৭। ৫ মার্চ ২০২১। ২০ রজব ১৪৪২

রাত পোহালেই ভিডিও কনফারেন্সে ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২১ ২১:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



রাত পোহালেই ভিডিও কনফারেন্সে ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দিন মজুর নুরুল হুদা মিন্টু (৫২) জন্মের পর থেকেই কালেঙ্গা ফরেস্ট এলাকায় সরকারি জমিতে বসবাস করছিলেন। বন বিভাগের জায়গা তাই ফরেস্ট এলাকা থেকে উচ্ছেদ হয়েছেন কয়েকবার। আজ শুক্রবার বিকেলে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ইকরতলী গ্রামের আশ্রায়ন প্রকল্পের ৪০ নম্বর ঘরটি দেখতে আসা মিন্টু বলেন, তার বাবা একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ছিলেন। কালেঙ্গা ফরেস্ট এলাকা থেকে তার বাবাকে তুলে নিয়ে হত্যা করে পাঞ্জাবীরা। মুক্তিযোদ্ধা হিসেবে তার বাবার স্বীকৃতি না পেলেও কোন আক্ষেপ নেই। 

তিনি বলেন, শেষ জীবনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমারে ২ শতক জমি দিছেন, পাঁকা ঘর বানাইয়া দিছেন। এখন আমারে ভূমিহীন বইলা উচ্ছেদ করতে পারতনা বনবিভাগের লোকজন।  জমি পাইছি, ঘর পাইছি, আমি শেখের বেটির র্দীঘ জীবন কামনা করি।

শুধু মিন্টুর নয় বাবুল মিয়া (৫৮) বিধবা রহিমা খাতুন (২৬) আলেয়া খাতুন (৩৫) ও আজিমা খাতুন (৬০) এর মত ৭৪ জন ভূমিহীন গৃহহীন পাচ্ছেন জমিসহ পাঁকা ঘর। রাত পোহালেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী তাদের উপহার বুঝিয়ে দিবেন। সকল প্রস্তুতি শেষ। উপস্থিত থাকবেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী, এমপি।

সরজমিন ইকরতলী আশ্রায়ন প্রকল্প ঘুরে দেখা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরি হওয়া এসব গৃহহীনদের স্বপ্নের বাড়ি গুলো চারদিকে ইটের দেয়াল এবং মাথার উপরে  সবুজ টিনের ছাউনি দেওয়া হয়েছে। ৭৪ টি পাকা ঘর নির্মান করা হয়েছে। প্রতিটি ঘরের খরচ ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। 
যাতায়াত খরচ ৪ হাজার টাকা। ঘর গুলো নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২৯ লক্ষ ৫০ হাজার টাকা। দুই রুম বিশিষ্ট বাড়িতে রয়েছে একটি রান্না ঘর ও টয়লেট।  বিদ্যুতায়নও করা হয়েছে আশ্রায়ন প্রকল্প। 

উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্লাবন পাল বলেন, ঘরগুলো নির্মাণ কাজের শুরু থেকে উপজেলা নির্বাহী অফিসার নিজেই উপস্থিত থেকে দেখভাল করছেন। কাজে যেন কোনো অনিয়ম না হয় সেই দিকে তিনি সব সময় নজর রেখেছেন। 

চুনারুঘাট আহম্মদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবেদ হাসনাত চৌধুরী সনজু বলেন, মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের জমি ও ঘর উপহার দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। 

চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সত্যজিত রায় দাশ বলেন, মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশের ন্যায় উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য পাকা বাড়ি নির্মান করা হয়েছে। উপজেলায় ৭৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছেন ঘর। 

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান কালের কণ্ঠকে বলেন, আগামীকাল শনিবার সকাল সাড়ে নয়টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রায়ন প্রকল্প উদ্ভোধন করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগ দরিদ্র মানুষের স্বপ্ন সত্যি হবে।

মন্তব্য



সাতদিনের সেরা