kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

সচেতনতা বার্তা নিয়ে পায়ে হেঁটে ৭০ কিলোমিটার পথ পাড়ি!

শাহরিয়ার নাসের, নোবিপ্রবি প্রতিনিধি    

২১ জানুয়ারি, ২০২১ ০৫:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সচেতনতা বার্তা নিয়ে পায়ে হেঁটে ৭০ কিলোমিটার পথ পাড়ি!

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সমুদ্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিফাত জামিল রিয়াদ। তরুণ এই শিক্ষার্থী ঘুরতে ভালোবাসেন, হাঁটতে ভালোবাসেন। হাঁটার মধ্য দিয়েই তিনি মানুষকে সচেতন করতে চান, দেখতে চান গ্রাম-বাংলাকে।  

'মাস্ক ব্যবহার করুন', 'গাছ লাগান, পরিবেশ বাঁচান',  'মাদককে না বলুন' এ তিন সচেতনতা বার্তা নিয়ে পায়ে হেঁটে সুনামগঞ্জের ধর্মপাশা হতে ময়মনসিংহ পর্যন্ত দীর্ঘ ৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন রিয়াদ। করোনাভাইরাস রোধে পথিমধ্যে ভ্রাম্যমাণ মানুষের মাঝে মাস্কও বিতরণ করেছেন তিনি।

জানা গেছে, গত ১৭ জানুয়ারি রবিবার দুপুরে রিয়াদ তার গ্রামের বাড়ি সুনামগঞ্জের ধর্মপাশার মাটিকাটা থেকে বের হয়ে ওইদিন রাতে নেত্রকোণা সদরের বাংলাবাজারে এসে পৌঁছান। ওইদিন ৩৫ কিলোমিটার পথ হাঁটেন তিনি। পর দিন বিশ্রাম নিয়ে আবার ১৯ জানুয়ারি  সকাল ১১টায় নেত্রকোনা বাসস্ট্যান্ড এলাকা থেকে শুরু করে ১৮ কিলোমিটার পথ হেঁটে  শ্যামগঞ্জ বাজারে এসে দুপুরের খাবার সেরে আবার ১৭ কিলোমিটার পথ হেঁটে ময়মনসিংহের শম্ভুগঞ্জ এলাকায় পৌঁছান। তখন সময় সন্ধ্যা ৭টা। এদিকে রিয়াদের এ প্রচেষ্টার প্রশংসা করে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন নেত্রকোনার মোহনগঞ্জ রেলস্টেশন এলাকায় মোহনগঞ্জের জনপ্রিয় মঞ্চ উপস্থাপক হাবিবুর রহমান হানিফ। 

জীবনের বাস্তবতাকে দেখার খুব ইচ্ছে রিয়াদের। তিনি  বলেন, 'গ্রাম বাংলাকে দেখা আর মানুষকে সচেতন করা এ দুই উদ্দেশ্যকে সামনে রেখে হাইকিং শুরু করেছি। পায়ে হেঁটে দেশের প্রতিটি জেলায় পদচারণা করতে চাই। সবাই দোয়া করবেন আমি যেন আমার লক্ষ্য পূরণ করতে পারি।

মন্তব্য



সাতদিনের সেরা