kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

গ্রেপ্তার র‌্যাবের হাতে

বিট কয়েন লেনদেন করে রায়হানের দামি গাড়ি, অর্থও বিপুল

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি    

১৩ জানুয়ারি, ২০২১ ২১:০২ | পড়া যাবে ২ মিনিটে



বিট কয়েন লেনদেন করে রায়হানের দামি গাড়ি, অর্থও বিপুল

অনলাইনে নিষিদ্ধ ভার্চুয়াল মুদ্রা বিট কয়েন ক্রয় বিক্রয় এবং এর মাধ্যমে অর্জিত অর্থ বিদেশে পাচার করার অপরাধে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর আন্দারমানিক এলাকা থেকে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব-১। এ সময় তার কাছ থেকে ১৯টি ভুয়া জাতীয় পরিচয়পত্র, ২২ সিম কার্ড ও বৈদেশিক মুদ্রা উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃত যুবক হলেন কালিয়াকৈর উপজেলার সফিপুর আন্দারমনিক পূর্বপাড়া এলাকার আতর আলীর ছেলে রায়হান হোসেন (২৯)।

র‌্যাব-১ এর উপ-অধিনায়ক মেজর গাজী আশিকুর রহমান প্রেস বিজ্ঞপ্তিতে জানান, গ্রেপ্তারকৃত রায়হান দীর্ঘদিন ধরে অনলাইনে ভার্চুয়াল মুদ্রা বিট কয়েন লেনদেন করে আসছিল। এরই প্রেক্ষিতে বুধবার র‌্যাব-১ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে কালিয়াকৈর থানার সফিপুর দক্ষিণপাড়াস্থ আতর আলীর ৩য় তলা বাসার নিচ তলায় বিশেষ অভিযান পরিচালনা করে অনলাইনে নিষিদ্ধ মুদ্রা বিট কয়েন ক্রয়-বিক্রয়সহ মানি লন্ডারিং, ক্রেডিট কার্ড হ্যাকিংয়ের মাস্টারমাইন্ড রায়হান হোসেন ওরফে রায়হানকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০০৬ সালে ব্যক্তিগত আগ্রহে কম্পিউটারের ওপর প্রশিক্ষণ গ্রহণ করে। প্রশিক্ষণ গ্রহণ করার পর সে ২০১১ সাল হতে ওয়েব সাইট ডেভলপমেন্ট, ডিজাইন ইত্যাদি পরিচালনা করে আসছিল। ২০২০ সালের জুন মাস হতে পাকিস্তানি নাগরিক জনৈক সাইদের (২২) সহায়তায় সরকার কর্তৃক অননুমোদিত বিট কয়েন নামক ভার্চুয়াল মুদ্রার মাধ্যমে প্রতারণা করে অবৈধ অর্থ হাতিয়ে নিয়ে আসছে।

গ্রেপ্তারকৃত রায়হান হোসেন স্মার্ট ডিভাইস ব্যবহার করে নামে-বেনামে দেশি এবং বিদেশি অনলাইন ব্যাংক হিসাব তদারকি করতো। এখন পর্যন্ত ৩৫ হাজার ইউএস ডলার হাতিয়ে নিয়েছে বলে জানা গেছ। সে অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে ৬ মাস পূর্বে ১ কোটি ৭ লাখ টাকা দিয়ে তেজগাঁও-গুলশান লিংক রোডের শোরুম হতে অডি গাড়ি ক্রয় করে।

মন্তব্য



সাতদিনের সেরা