kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

পানছড়ির দুই আলোচিত বন্ধু বানর ও কুকুর

প্রতিনিধি (পানছড়ি) খাগড়াছড়ি    

১২ জানুয়ারি, ২০২১ ১২:২৭ | পড়া যাবে ২ মিনিটে



পানছড়ির দুই আলোচিত বন্ধু বানর ও কুকুর

কুকুর দেখলে বানর যেখানে দৌড়ে পালায়, সেখানে তারা গড়ে তুলেছে সংখ্যতা। পানছড়ির ঝর্ণাটিলায় বানর-কুকুরের সংখ্যতা দেখতে নিত্য ছুটে আসেন দর্শনার্থীরা। তাদের বন্ধুত্বের বাঁধন দেখে অবাক হয়ে ফিরে যান আবালবৃদ্ধাবনিতা। 

জানা যায়, পানছড়ি-মাটিরাঙ্গা উপজেলার সীমান্তবর্তী ঝর্ণাটিলায় নানা জাতের ফলদ ও বনজ বাগান সাজিয়েছেন রেজাউল করিম ও আবদুল খালেক। তাদের বাগানের পরিচর্যা করেন মো. হারুণ-অর-রশিদ। একটি কালো কুকুর বাগানের পাহারাদার। হারুণ-অর-রশিদ জানান, লিচু, বড়ই, কলা ও বিভিন্ন ফল বাগানে প্রায়ই বানর উপদ্রব চালায়। গত মাস সাতেক আগে বানরের একটি বাচ্চা বাগানে পড়ে থাকতে দেখে বাড়ির সবাই মিলে তাকে সুস্থ করে তুলি। এর পর থেকেই বানরটি পরিবারের সদস্যর মতো হয়ে গেছে। এরই মাঝে বাগানের পাহারাদার কালো কুকুরটির সাথে গড়ে ওঠে তার সংখ্যতা। বর্তমানে দু’জন দু’জনার খুব কাছের বন্ধু। তাদের সাথে রয়েছে গৃহপালিত প্রায় ২০-২৫টি মুরগি। 

বাড়ির সদস্য জুয়েল ও সোহেল জানান, বানর, কুকুর ও বাড়ির পালিত মোরগ-মুরগিগুলো একসাথে পুরো বাড়ি চষে বেড়ায়। বিস্কিট, ভাতসহ নানা খাবার তারা একসাথে খায়। তবে সবচেয়ে মজার বিষয় হলো, দুপুরে মানুষ, কুকুর, বানর, হাঁস-মুরগি মিলে একসাথে খাওয়ার দৃশ্যটি মন কেড়ে নেয় সবার। 

মন্তব্য



সাতদিনের সেরা