kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

দখলমুক্ত খাল, জলাবদ্ধতা থেকে রক্ষা পেল ৭২০ হেক্টর ফসলি জমি

আঞ্চলিক প্রতিনিধি, রংপুর   

৬ জানুয়ারি, ২০২১ ১৭:২০ | পড়া যাবে ২ মিনিটে



দখলমুক্ত খাল, জলাবদ্ধতা থেকে রক্ষা পেল ৭২০ হেক্টর ফসলি জমি

কৃষকদের ৭২০ হেক্টর জমি জলাবদ্ধতা থেকে রক্ষা করতে রংপুরের বদরগঞ্জে ফলিমারী নামে একটি খাল দখলমুক্ত করা হয়েছে। পরে ওই খালটির পানির প্রবাহ তৈরি করতে আজ বুধবার (৬ জানুয়ারি) স্থানীয় চাষিদের নিয়ে উদ্বোধন করা হয়। 

বর্ষা মৌসুমে পানির প্রবাহ তৈরি হলে খালের পার্শ্ববর্তী আরো ১৯০ হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়া যাবে। গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফলিমারী খাল খননের উদ্বোধন করেন রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক। 

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, বিএডিসির সহকারি প্রকৌশলী শাহী আমিন ও উপসহকারী প্রকৌশলী ভবতোষ রায় প্রমূখ।

স্থানীয় বিএডিসি সূত্রে জানা যায়, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) তত্ত্বাবধানে বদরগঞ্জ পৌরশহরের ওপর দিয়ে বয়ে যাওয়া খালটি দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। খালের দুই পাড় ছিল স্থানীয় প্রভাবশালীদের দখলে। রংপুরে ভূ-উপরিস্থ পানি সংরক্ষণের মাধ্যমে ক্ষুদ্র সেচ উন্নয়ন ও সেচ দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় স্থানীয় বিএডিসির তত্ত্বাবধানে ৯ কিলোমিটারের মধ্যে প্রায় ৫ কিলোমিটার খালটি খননের উদ্যোগ নেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা