kalerkantho

শনিবার । ১৪ ফাল্গুন ১৪২৭। ২৭ ফেব্রুয়ারি ২০২১। ১৪ রজব ১৪৪২

পরীক্ষার দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ

বেরোবি প্রতিনিধি   

১৭ ডিসেম্বর, ২০২০ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



পরীক্ষার দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ

পরীক্ষা নেওয়ার দাবিতে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে অবরোধ করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১১টা থেকে এই অবরোধ আন্দোলন শুরু করেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষা নেওয়ার জন্য তারিখ ঘোষণা করলেও রসায়ন বিভাগে এ নিয়ে কোনো উদ্যোগ নেই। ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এখনো অনার্স ফোর্থ ইয়ারের প্রথম সেমিস্টার শেষ করতে পারেননি। এই সেমিস্টারে তিনটা ল্যাব পরীক্ষা এখনো বাকি এবং অষ্টম সেমিস্টারের ফাইনাল পরীক্ষা বাকি আছে। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ষষ্ঠ সেমিস্টারের পরীক্ষা এখনো বাকি আছে অথচ তাদের মাস্টার্স চলার কথা ছিল। 

শিক্ষার্থীদের দাবি শিক্ষকদের নিজেদের মধ্যে কোন্দলের কারণে তারা পরীক্ষা নিচ্ছেন না। বিভাগীয় প্রধান পরীক্ষা নেওয়ার জন্য কমিটি করে দিয়ে তাগিদ দিলেও পরীক্ষা কমিটির দায়িত্বে থাকা শিক্ষক কোনো ব্যবস্থা নিচ্ছেন না। এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চিঠিও দিয়েছেন বিভাগটির প্রধান তানিয়া তোফাজ। 

অষ্টম সেমিস্টার পরীক্ষা কমিটির চেয়ারম্যান ড. বিজন মোহন চাকী বলেন, আমরা অবশ্যই পরীক্ষা নেওয়ার জন্য রেডি আছি। কিন্তু বিভাগে নিয়মবহির্ভুতভাবে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হয়েছে। এই চেয়ারম্যানের আমলে কোনো শিক্ষক পরীক্ষা নিয়ে বসবে না। এই অবৈধ চেয়ারম্যান, যার বিরুদ্ধে হাইকোর্টের রায় আছে তার সাথে কোনোভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব না। 

উল্লেখ্য, একই দাবিতে সকাল ১১টায় উপাচার্যের দপ্তর অবরোধ করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা। তবে তাদের অবরোধের পর উপাচার্য ফোনকলে যুক্ত হয়ে তাদের পরীক্ষা নেওয়ার আশ্বাস দিলে তারা উঠে চলে যান। তবে রসায়ন বিভাগের শিক্ষার্থীরা মৌখিক কোনো আশ্বাসে আন্দোলন ছাড়তে রাজি নন। পরীক্ষা নেবে এমন লিখিত সিদ্ধান্ত চায় তারা। এই রিপোর্ট লেখা পর্যন্ত (বিকাল ৩টা) তারা সেখানেই অবস্থান করছিল।

মন্তব্য



সাতদিনের সেরা