kalerkantho

সোমবার । ১৬ ফাল্গুন ১৪২৭। ১ মার্চ ২০২১। ১৬ রজব ১৪৪২

ধামরাই পৌর নির্বাচন: মেয়র পদে তিনজন ও সংরক্ষিত নারী পদে নয় প্রার্থী মাঠে

সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন

আবু হাসান, ধামরাই (ঢাকা) প্রতিনিধি   

১১ ডিসেম্বর, ২০২০ ১৩:১২ | পড়া যাবে ৫ মিনিটে



ধামরাই পৌর নির্বাচন: মেয়র পদে তিনজন ও সংরক্ষিত নারী পদে নয় প্রার্থী মাঠে

ঢাকার ধামরাই পৌরসভা নির্বাচনে গতকাল বৃহস্পতিবার মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমার পর মেয়র পদে ৩ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ ও সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে মেয়র পদে বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি গোলাম কবির, সাবেক মেয়র ও পৌর বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু ও ইসলামী আন্দোলন বাংলাদেশের পৌরসভার সভাপতি শওকত হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ পৌরসভায় মোট ভোটার রয়েছে ৪২ হাজার ৬৪৪ জন। এর মধ্যে পুরুষ ২০ হাজার ৫৭৯ ও ২২ হাজার ৬৫ জন নারী ভোটার রয়েছে। ২১টি কেন্দ্রে ১০৮টি ভোটকক্ষে ভোটাররা ভোট প্রদান করবেন। এদের ভোটেই আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য পৌর মেয়র ও বিভিন্ন ওয়ার্ডের সংরক্ষিত নারী ও সাধারণ কাউন্সিলর নির্বাচিত হবেন। আজ শুক্রবার (১১ ডিসেম্বর) প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দিচ্ছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আয়েশা আক্তার।  

এদিকে, উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে জানা গেছে ১, ২ ও ৩ নং ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩ জনের মধ্যে বর্তমান কাউন্সিলর ফারহানা হোসেন, সাবেক কাউন্সিলর রওনক কলি ও কামরুন্নাহার পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 
 
৪, ৫ ও ৬ নং ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২ জনের মধ্যে বর্তমান কাউন্সিলর শিরিন আক্তার শিখা ও নুরজাহান বেগম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 
 
৭, ৮ ও ৯ নং ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে চারজনের মধ্যে বর্তমান কাউন্সিলর মালেকা বেগম, নাছিমা খানম, রেবেকা জামান ও মোসা. আমেনা আক্তার প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১ নং ওয়ার্ডে ৭ জনের মধ্যে রায়হানুল ইসলাম, বর্তমান কাউন্সিলর আরিফুল ইসলাম, রবিউল ইসলাম (নয়ন), রেজাউল করিম (লাল মিয়া), মিজানুর রহমান, কে.এম. আহাদ আন নুর ও আনিসুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রে মোট ভোটার ৪৪৫১ জন। এর মধ্যে আইঙ্গন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২১৬৩ জন ও কায়েতপাড়া যদুনাথ শরৎচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২২৮৮ জন ভোটার ভোট প্রদান করবেন।  

২ নং ওয়ার্ডে ৪ জনের মধ্যে মো. আল মাহফুজ, মো. ওহাব আলী, বর্তমান কাউন্সিলর আমজাদ হোসেন ও মনোরঞ্জন সূত্রধর প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রে মোট ভোটার ৪২০৬ জন। এর মধ্যে রথখোলার ধামরাই রেসিডেন্সিয়াল স্কুল কেন্দ্রে ২০৮২ জন ও গোয়ারীপাড়া ধামরাই আইডিয়াল স্কুল কেন্দ্রে ভোট প্রদান করবেন ২১২৪ জন ভোটার।  

৩ নং ওয়ার্ডে ২ জনের মধ্যে বর্তমান কাউন্সিলর আবদুর রহমান ও সাবেক কাউন্সিলর মো. মোকছেদ  প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে তিনটি কেন্দ্রে মোট ভোটার ৪৯৯০ জন। এর মধ্যে হুজুরিটোলা উত্তর ধামরাই কলিজিয়েট স্কুল কেন্দ্রে ১৪৩৭, আবদুস সোবহান মডেল হাইস্কুলের মধ্যে দুটি কেন্দ্রে পুরুষ ১৬৮৭ জন ও ১৮৬৬ জন মহিলা ভোটার ভোট প্রদান করবেন।  

৪ নং ওয়ার্ডে ৩ জনের মধ্যে বর্তমান কাউন্সিলর মো.আলী, আব্বাস আলী ও ইসতিয়ার হোসেন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রের মধ্যে মোট ভোটার ৪১২৮ জন। এর মধ্যে ধামরাই হার্ডিঞ্জ স্কুল ও কলেজ কেন্দ্রে দুটি কেন্দ্রের মধ্যে পুরম্নষ ভোটার  ১৯২২ ও মহিলা ২২০৬ জন ভোটার ভোট প্রদান করবেন। 

৫ নং ওয়ার্ডে চারজনের মধ্যে আমিনুল হাসান গার্নেল, বর্তমান কাউন্সিলর পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, দিদার হোসেন ও মাসুদ খান মজলিস প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রে মোট ভোটার ৪৫৭৯ জন। এর মধ্যে ধামরাই সরকারি কলেজে দুটি কেন্দ্রে পুরুষ ২২৬১ ও ২৩১৮ জন নারী ভোটার ভোট প্রদান করবেন। 

৬ নং ওয়ার্ডে ৫ জনের মধ্যে মো. শহিদুল ইসলাম, বর্তমান কাউন্সিলর উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সাহেব আলী, মোহাম্মদ আলী, আবদুস সামাদ ও কাউসার আহম্মেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে তিনটি কেন্দ্রে মোট ভোটার ৫২৩৩ জন। এর মধ্যে কুমড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুটি কেন্দ্রের মধ্যে পুরুষ ১৬০৮ ও ১৭৮৩ জন মহিলা এবং মর্নিং ডিউ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ১৮৪২ জন পুরুষ-মহিলা ভোটার ভোট প্রদান করবেন। 

৭ নং ওয়ার্ডে পাঁচজনের মধ্যে বর্তমান কাউন্সিলর মনিরম্নজ্জামান, রাসেল ফেরদৌস, মো. ফিরোজ খান, শিশির ফেরদৌস ও মো. আহম্মেদ আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রের মধ্যে মোট ভোটার ৪০৫৬ জন। এর মধ্যে ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুটি কেন্দ্রের মধ্যে ২০৭২ পুরুষ ও ১৯৮৪ জন মহিলা ভোটার ভোট প্রদান করবেন। 

৮ নং ওয়ার্ডে দুইজনের মধ্যে জাহাঙ্গীর আলম ও বর্তমান কাউন্সিলর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহিদুল্লাহ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে দুটি কেন্দ্রের মধ্যে ৪৪৯৫ জন ভোটার। এর মধ্যে ইসলামপুর এন কে মডেল একাডেমি কেন্দ্রে ২৪৩৭ জন মহিলা ও ইসলামপুর হাফিজুল উলুম মাদ্রাসা কেন্দ্রে ২০৫৮ জন পুরুষ ভোটার ভোট প্রদান করবেন।  

৯ নং ওয়ার্ডে ৩ জনের মধ্যে বর্তমান কাউন্সিলর আবু সাইদ, আরফান আলী ও আলীমুদ্দিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ওয়ার্ডে তিনটি কেন্দ্রের মধ্যে মোট ভোটার রয়েছে ৬৫০৬ জন ভোটার। এর মধ্যে ছয়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৩৮১, ফয়সাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ২৪৬৫ ও জ্যোতি বিদ্যা নিকেতন কেন্দ্রে ১৬৬০ জন ভোটার ভোট প্রদান করবেন। 

মন্তব্য



সাতদিনের সেরা