kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

বাল্যবিয়েতে হাজির এসিল্যান্ড, কনের বাবার জরিমানা

জামালপুর প্রতিনিধি   

৭ ডিসেম্বর, ২০২০ ১৮:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



বাল্যবিয়েতে হাজির এসিল্যান্ড, কনের বাবার জরিমানা

অপ্রাপ্তবয়স্ক কনের বাড়িতে খাবার রান্নাসহ বিয়ের সব আয়োজন চূড়ান্ত। খবর পেয়ে অ্যাসি-ল্যান্ড হাজির হন বিয়েবাড়িতে। বাল্যবিয়ের আয়োজনের প্রমাণ পাওয়ায় তাৎক্ষণিক বিয়ে বন্ধ করাসহ কনের বাবাকে ১০ হাজার টাকা জরিমানা করেন বকশীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) ডা. স্নিগ্ধা দাস। গতকাল রবিবার রাতে জামালপুরের বকশীগঞ্জ উপজেলার পাখিমারা গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বকশীগঞ্জ উপজেলার পাখিমারা গ্রামের আসমত আলী গতকাল রবিবার রাতে তার ১৪ বছর বয়সের মেয়েকে বিয়ে দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। মেয়েটি স্থানীয় একটি মাদরাসার অষ্টম শ্রেণির ছাত্রী। বরের বাড়ি পাশের শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলায়। বরপক্ষসহ সবার জন্য খাবারের রান্নার কাজও চলছিল। তখনও বরপক্ষ কনের বাড়িতে আসেনি। 

এরই মধ্যে বাল্যবিয়ের বিষয়টি জানতে পেরে পুলিশ ফোর্স নিয়ে কনের বাড়িতে হাজির হন নির্বাহী হাকিম ও বকশীগঞ্জের এসিল্যান্ড ডা. স্নিগ্ধা। তার আগমনে বিয়ের সব আয়োজন থমকে যায়। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অপ্রাপ্তবয়সী মেয়ের বিয়ের আয়োজন করার অপরাধে ২০১৭ সালের বাল্যবিয়ে নিরোধ আইনে কনের বাবা আসমত আলীকে ১০ হাজার টাকা জরিমানা করেন ডা. স্নিগ্ধা দাস। এ ছাড়া ১৮ বছরের আগে মেয়ের বিয়ে দিবেন না মর্মে আসমত আলীর কাছ থেকে একটি মুচলেকাও নেন তিনি।

এসিল্যান্ড ডা. স্নিগ্ধা দাস বলেন, আসমত আলী তার মেয়ের বিয়ের বয়স প্রমাণ করতে না পারায় তাকে ১০ হাজার টাকা জরিমানা এবং ১৮ বছরের আগে মেয়েকে বিয়ে দিবেন না মর্মে তার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। বকশীগঞ্জ উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত করার লক্ষ্যে বাল্যবিয়ে বন্ধে প্রশাসনের নিয়মিত নজরদারি রয়েছে। যেখানেই বাল্যবিয়ের আয়োজন করা হবে সেখানেই হাজির হয়ে তা বন্ধ করা হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা