kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

কেরানীগঞ্জে ২৫ কোটি টাকা মূল্যের সরকারি খাস জমি উদ্ধার

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

৫ ডিসেম্বর, ২০২০ ০০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



কেরানীগঞ্জে ২৫ কোটি টাকা মূল্যের সরকারি খাস জমি উদ্ধার

ঢাকার কেরানীগঞ্জে প্রায় ২৫ কোটি টাকা মূল্যের পাঁচ একর সরকারি খাস জমি উদ্ধার করেছে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে কেরানীগঞ্জ মডেল থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সহায়তায় উপজেলার রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা (সৈয়দপুর) ধলেশ্বরী নদীর খেয়াঘাট এলাকায় এ অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেলের উপস্থিতিতে ধলেশ্বরী নদীর পাড় ঘেঁষে গড়ে উঠা অর্ধ শত বছরের পুরোনো ১০টি মাছের আড়ৎ, একটি গবাদি পশুর হাট, ১টি চায়ের দোকান, ১টি হোটেলসহ প্রায় ২০টি স্থাপনা উচ্ছেদ করা হয়। 

অভিযানকালে প্রশাসনের বিরুদ্ধে নোটিশ বা সময় না দেওয়ার অভিযোগ করেন কিছু ভুক্তভোগী। এই ঘাট ও হাটকে ঘিরে কয়েক শ লোকের রুজিরোজগার বলেও জানান তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী জানান, এটা সরকারি জমি ঠিক আছে, আমরা প্রায় ৫০ বছর ধরে এখানে মাছের সিজনে মাছ বিক্রি করে সংসার চালাই। সরকারের কাজে আমরা জায়গা ছেড়ে দিতে বাধ্য। কিন্তু কোনো নোটিশ ছাড়া এই উচ্ছেদে আমরা পথে বসে যাব। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ জানান, উপজেলার সোনাকান্দা মৌজা প্রায় ৫ একর খাস জমি দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছিল স্থানীয় কিছু প্রভাবশালী লোক। আমরা লিখিত অভিযোগের ভিত্তিতেই তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করেছি, যার আনুমানিক বাজার মূল্য ২৫ কোটি টাকার অধিক। এই জমি যেন ভবিষ্যতে পুনরায় জবরদখল না হয় সেদিকেও খেয়াল রাখবে প্রশাসন। 

সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেল বলেন, কেরানীগঞ্জে এক ইঞ্চি সরকারি জমিও কারো দখলে থাকবে না। আজ এটা উদ্ধার হলে, কাল আরেকটা। এভাবে আমাদের অভিযান অব্যাহত থাকবে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসের সার্টিফিকেট সহকারী কর্মকর্তা শরীফ হোসাইন খানসহ স্থানীয় ভূমি অফিসের কর্মকর্তারা।

মন্তব্য



সাতদিনের সেরা