kalerkantho

শনিবার। ২ মাঘ ১৪২৭। ১৬ জানুয়ারি ২০২১। ২ জমাদিউস সানি ১৪৪২

সন্তানের জন্য হুইল চেয়ার পেয়ে কাঁদলেন মা, মুখে হাসি শিশুর

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি   

৩ ডিসেম্বর, ২০২০ ২১:১৩ | পড়া যাবে ২ মিনিটে



সন্তানের জন্য হুইল চেয়ার পেয়ে কাঁদলেন মা, মুখে হাসি শিশুর

দীর্ঘ আট বছর ধরে কখনো মায়ের কোলে আবার কখনো বিছানায় শুয়ে বেড়ে উঠছিল জান্নাতুন তানিয়া। বাবা মারা যাওয়ায় অভাবের সংসারে একটি হুইল চেয়ারের বেশ অভাব ছিল তার। বৃহস্পতিবার উপজেলা সমাজসেবা কার্যলয়ের আওতায় একটি হুইল চেয়ার পেয়ে মায়ের মুখে আবেগের কান্না আর মেয়ের মুখে ফুটে হাসির ঝিলিক।

বলছি দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌর সভার ৬ নম্বর ওয়ার্ডে ধনতলা মাস্টার পাড়া এলাকার মোছা. তাহেরা বেগমের কনিষ্ঠ মেয়ে প্রতিবন্ধী মোছা. জান্নাতুন তানিয়া (৮) এর কথা।

শিশু জান্নাতুন তানিয়া মা মোছা. তাহেরা বেগমের তিন মেয়ে। বড় মেয়ের বিয়ে হয়ে গেছে। মেঝো মেয়ে এ বছর এসএসসি পাস করেছে। অন্য দুই সন্তান সুস্থ থাকলেও কনিষ্ঠ মেয়ে প্রতিবন্ধী মোছা. জান্নাতুন। অসহায় শিশুগুলোর বাবা চার বছর আগে মারা যান। তার মা ওই তিন শিশুসন্তানদের মানুষ করার জন্য নিজ এলাকায় ছোট একটি দোকান করে আয় রোজগার করছে।

এদিকে, ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে উপজেলা সমাজসেবা কার্যলয় ও বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ২০জন প্রতিবন্ধীকে হুইলচেয়ার বিতরণ করা হয়েছে। তার মধ্যে জান্নাতুন তানিয়াও পেয়েছে একটি হুইলচেয়ার।

জানতে চাইলে শিশু জান্নাতুনের মা মোছা. তাহেরা বেগম বলেন, আমার মেয়েকে হুইলচেয়ার কিনে দেওয়ার সামর্থ ছিল না। মেয়ের জন্য হুইলচেয়ার পেয়ে ভালো লাগতেছে। আর আমার মেয়েকে শুয়ে থাকতে হবে না।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. পিয়ারুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, শিশু জান্নাতুনের মা যদি চায় তাহলে ব্যবসা করার জন্য সমাজসেবা পক্ষ থেকে প্রতিবন্ধী পরিবারের জন্য সুদমুক্ত ক্ষুদ্র ঋণ ব্যবস্থা আছে। সমাজসেবার পক্ষ থেকে তা করে দেওয়া যাবে।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ছন্দা পাল কালের কণ্ঠকে বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। তারে ধারাবাহিকতায় সকল প্রতিবন্ধীদের ভাতা প্রদান করার কার্য়ক্রম শুরু হয়েছে। সরকার বিভিন্ন সময় প্রতিবন্ধীদের বিভিন্ন উপকর প্রদান করে থাকে। এরে ধারাবাহিকতায় এ অর্থ বছরে বোচাগঞ্জ উপজেলায় ২০টি হুইলচেয়ার পেয়েছি। আমরা সেটি যোগ্য প্রতিবন্ধীদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি।

হুইলচেয়ার বিতরণের সময় উপস্থিত ছিলেন বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.আফছার আলী, যুগ্ম সম্পাদক আবু তাহের মো. মামুন, মো. শামীম আজাদ, দপ্তর সম্পাদক এম বিল্লাহ জুয়েলসহ প্রতিবন্ধীদের অভিভাবকবৃন্দ।

মন্তব্য



সাতদিনের সেরা