kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল খেলাঘরের দেয়ালিকা উৎসব

বরিশাল অফিস   

১ ডিসেম্বর, ২০২০ ২১:১৮ | পড়া যাবে ২ মিনিটে



বরিশাল খেলাঘরের দেয়ালিকা উৎসব

‘চিন্তায় মননে মুক্তিযুদ্ধ’ স্লোগান নিয়ে শিশু সংগঠন খেলাঘর বরিশাল জেলা কমিটির এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দেয়ালিকা উৎসব ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৯টায় সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে এই প্রতিযোগিতার ভার্চুয়াল উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন খেলাঘর বরিশাল জেলা কমিটির সভাপতি নজমুল হোসেন আকাশ।

উদ্বোধনীয় অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান বলেন, স্বাধীনতা আন্দোলন আসলে সাংস্কৃতিক আন্দোলনের রুপ হিসেবেই আমরা দেখতে পাই। ৫২এর ভাষা আন্দোলনের মধ্য দিয়েই খেলাঘরের উপত্তি বা সৃষ্টি হয়েছিলো। সেই সাংস্কৃতিক মুক্তির জন্যই স্বাধীনতা আন্দোলনের সূচনা হয়েছিলো। এরশাদ বিরোধী আন্দোলন খেলাঘরের দেয়াল পত্রিকা বড় ভূমিকা রাখে।

অনুষ্ঠাদের দ্বিতীয় পর্বে পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়ার রহমান বলেন, করোনা এই মহামারীতে সরকার সবচেয়ে বেশী গুরুত্ব দিচ্ছে শিশু সুরক্ষার উপরে। তাই আমরা অনেক সৃজনশীল অনুষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হচ্ছি। তার পরেও খেলাঘর বরিশাল জেলা কমিটির স্বাস্থ্যবিধি মেনে দেয়ালিকা উৎসব ও প্রতিযোগিতার আয়োজন করে। এর মধ্য দিয়ে শিশুরা তাদের নিজেদের তুলে ধরছে পরছে। পাশাপাশি  সৃজনশীল কাজ করে তাদের যোগ্যতা প্রকাশ করতে পারছে।

অনুষ্ঠানে ভার্চুয়ালী বিশেষ অতিথি ছিলেন খেলাঘর কেন্দ্রিয় কমিটির চেয়ারপারসন প্রফেসর মাহফুজা খানম, সাধারণ সম্পাদক রুনু আলী। অনুষ্ঠনে বক্তৃতা রাখেন, কেন্দ্রয়ী কমিটির সভাপতি মন্ডলীর সদস্য জীবন কৃষ্ণ দে, শিশু বিষয়ক কর্মকর্তা পঙ্কজ রায় চৌধুরী, জেলা কমিটির সাধারণ সম্পাদক তৌছিক আহমেদ রাহাত, দেয়ালিকা উৎসব উদযাপন কমিটির আহবায়ক সমশের আলী লিটু প্রমূখ।

এর আগে মহান মুক্তিযুদ্ধে উৎসবে বরিশাল জেলার কমিটির অর্ন্তভুক্ত আসরগুলোর মধ্যে ১১টি আসরের ১৪টিদেয়ালপত্রিকার প্রদর্শন করা হয়েছে। দেয়ালিকা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন রক্তঝুমুর খেলাঘর আসর, দ্বিতীয় হন চারন খেলাঘর আসর এবং তৃতীয় হন ছায়াঘেরা খেলাঘর আসর। 

মন্তব্য



সাতদিনের সেরা