kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

বুড়িগঙ্গার দূষণ রোধে কেরানীগঞ্জে মোবাইল কোর্টের অভিযান

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

১ ডিসেম্বর, ২০২০ ০২:১৬ | পড়া যাবে ২ মিনিটে



বুড়িগঙ্গার দূষণ রোধে কেরানীগঞ্জে মোবাইল কোর্টের অভিযান

বুড়িগঙ্গা নদীদূষণ রোধে হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন বাস্তবানে কেরানীগঞ্জে ডাইং, ওয়াশিং ও প্রিন্টিং কারখানায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ। কারখানার পণ্য উৎপাদনকালে সৃষ্ট তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় নদীতে নির্গত হওয়ার কারণেই নদী রক্ষায় এ অভিযান পরিচালনা করা হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত দেবনাথ। 

গতকাল সোমবার সকালে কেরানীগঞ্জের বন্ধডাকপাড়া, আগানগর ও কদমতলি এলাকায় হাইকোর্টের রিট পিটিশনের আদেশ অনুযায়ী সাইনবোর্ড টানিয়ে ৬টি ওয়াশিং কারখানায় ডি.এলটি ওয়াশিং, আহম্মেদ হোসেন ওয়াশিং, আমেনা ওয়াশিং, আনোয়ার ওয়াশিং, ইডেন ওয়াশিং, রুমেল ওয়াশিংকে নোটিশ দিয়ে সিলগালা, ১টি নির্মাণাধীন বাড়ির বিদ্যুৎ ও গ্যাস লাইন বিচ্ছিন্নসহ কদমতলী এলাকায় রাস্তার ওপর বাসস্ট্যান্ড করায় সার্বিক পরিবহনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট অমিত দেবনাথ বলেন, হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন মামলা ১১৩২/১৪ অনুযায়ী বুড়িগঙ্গা নদীদূষণ রক্ষায় পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, বিদ্যুৎ বিভাগ, তিতাস গ্যাস, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট থানাকে ব্যবস্থা নেওয়ার জন্য একটি নির্দেশ জারি হয়, তার পরিপ্রেক্ষিতেই কারখানাগুলো বন্ধের জন্য অভিযান পরিচালনা হচ্ছে। এ নিয়ে মোট ৩০টি কারখানার বিদ্যুৎ লাইন, গ্যাস লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে, এ অভিযান অব্যাহত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন জিনজিরা সদর দপ্তর বিদ্যুৎ অফিসের ডিজিএম আব্দুল আর নূর, শুভাঢ্যা বিদ্যুৎ অফিসের ডিজিএম আবু তৌয়ব জহুরুল আলম, দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ ও উপজেলা কর্মকর্তারা।

মন্তব্য



সাতদিনের সেরা