kalerkantho

শনিবার । ৯ মাঘ ১৪২৭। ২৩ জানুয়ারি ২০২১। ৯ জমাদিউস সানি ১৪৪২

কমলগঞ্জে রাখাল নৃত্যের মধ্য দিয়ে রাস উৎসব শুরু

মো. মোস্তাফিজুর রহমান, কমলগঞ্জ   

৩০ নভেম্বর, ২০২০ ১৫:৫১ | পড়া যাবে ২ মিনিটে



কমলগঞ্জে রাখাল নৃত্যের মধ্য দিয়ে রাস উৎসব শুরু

রাখাল নৃত্যের মধ্যে দিয়ে শুরু হয়েছে মণিপুরি সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব মহারাসলীলা। করোনা মহামারির ফলে আয়োজন ছোট করা হয়েছে এ বছর। আজ সোমবার (৩০ নভেম্বর) দুপুর ১টা থেকে উপজেলার মাধবপুর জোড়ামণ্ডপ এবং আদমপুর সানাঠাকুর মণ্ডপে ১৭৮তম রাস উৎসব শুরু হয়।

ছোট ছেলে-মেয়েরা রাখাল নৃত্য পরিবেশ করছে। ভক্তবৃন্দ নৃত্যরত শিল্পীদের বাতাসা ও টাকা উপহার দেন। উৎসব উপলক্ষে নানা ঐতিহ্যবাহী সাজে মেতেছে মণিপুরীপাড়া। রাতভর বৈষ্ণব সাহিত্যের রাধা-কৃষ্ণের প্রেমলীলার নৃত্যগীতাভিনয় রাসলীলার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকতা শেষ হবে। মূল রাসলীলা রাত ১১টা থেকে শুরু হয়ে পরদিন ভোর পর্যন্ত চলবে।

বাঁশ ও কাগজ কেটে বিশেষ কারুকাজে রাসের মণ্ডপ তৈরি করা হয়েছে। মণ্ডপের দক্ষিণ-পশ্চিম কোণে বসে রাসধারী বা রাসের গুরু, সূত্রধারীরা ও বাদকরা।

পাশাপাশি তিনটি মণ্ডপে তরুণীরা এ রাসলীলায় অংশ নিয়ে থাকে। রাসের সাধারণ ক্রম হচ্ছে- সূত্রধারী কর্তৃক রাগালাপ ও বন্দনা, বৃন্দার কৃষ্ণ আবাহন, কৃষ্ণ অভিসার, রাধা ও সখীদের অভিসার, রাধা ও কৃষ্ণের সাক্ষাৎ ও মান-অভিমান, ভঙ্গীপারেং, রাধার কৃষ্ণ-সমর্পণ, যুগলরূপ প্রার্থনা এবং আরতি ইত্যাদি। যদিও সেটি একটি ধর্মীয় আচার অনুষ্ঠান, কিন্তু তার নৃত্যশৈলী বরাবর সব ধর্ম ও জাতের মানুষকে আকর্ষণ করেছে। করোনায় রাসলীলার মূল পর্ব ছাড়া বাকি আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। পুলিশ প্রশাসন কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। আস্তে আস্তে মনিপুরী সম্প্রদায়ের লোকজন ভিড় করছে মণ্ডপগুলোতে। 

মন্তব্য



সাতদিনের সেরা