kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

সাঁতরে 'বাংলা চ্যানেল' পাড়ি দিচ্ছেন ৪৩ সাঁতারু

জাকারিয়া আলফাজ, টেকনাফ    

৩০ নভেম্বর, ২০২০ ১৩:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



সাঁতরে 'বাংলা চ্যানেল' পাড়ি দিচ্ছেন ৪৩ সাঁতারু

এবার রেকর্ড সংখ্যক ৪৩ জন সাঁতারু বাংলা চ্যানেল পাড়ি দেওয়ার চ্যালেঞ্জে অংশ নিয়েছেন। ছবি: কালের কণ্ঠ

কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিন পর্যন্ত জলপথ 'বাংলা চ্যানেল' হিসেবে পরিচিত। ১৬ কিলোমিটার দীর্ঘ এই জলপথ সাঁতরে পাড়ি দিচ্ছেন ৪৩ জন সাঁতারু। তাদের মধ্যে একজন ফরাসি ও দুইজন নারী সদস্য রয়েছে। সাঁতার দলটি আজ সোমবার (৩০ নভেম্বর) সকাল ৯ টা ২৫ মিনিটে শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সাঁতার শুরু করেন। এটি ষড়জ অ্যাডভেঞ্চারের আয়োজনে ১৫তম বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতা।

ষড়জ অ্যাডভেঞ্চারের নির্বাহী কর্মকর্তা লিপটন সরকার বলেন, চ্যানেল সাঁতারের আন্তর্জাতিক নিয়ম মেনে এ আয়োজন করা হচ্ছে। সাঁতারুরা ফ্রি হ্যান্ড সুইমিং করবেন। নিরাপত্তার জন্য প্রত্যেক সাঁতারুর সঙ্গে একটি করে উদ্ধারকারী নৌকা থাকবে। এছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের সার্ভিস বোট, জরুরী নৌকা ও ডুবুরিয়া থাকবেন।

এবারের বাংলা চ্যানেল সাঁতারের সহ আয়োজক বাংলাদেশ পর্যটন করপোরেশন ও পর্যটন বোর্ড। প্রধান পৃষ্ঠপোষক ফরচুন গ্রুপ, পৃষ্ঠপোষক ভিসা থিং ও এনসিসি ব্যাংক, অংশীদার ঢাকা বিশ্ববিদ্যালয়, স্টুডিও ঢাকা ও ষড়জ এবং রেসকিউ পার্টনার বাংলাদেশ কোস্ট গার্ড।

অ্যাডভেঞ্চার গুরুখ্যাত প্রয়াত কাজী হামিদুল হক সমুদ্র সাঁতারের উপযোগী বঙ্গোপসাগরের এই বাংলা চ্যানেল আবিষ্কার করেন। ২০০৬ সালে প্রথমবার আয়োজনে বাংলা চ্যানেল পাড়ি দেন লিপটন সরকার, ফজলুল কবির ও সালমান সাঈদ।

মন্তব্য



সাতদিনের সেরা