kalerkantho

বুধবার । ১৩ মাঘ ১৪২৭। ২৭ জানুয়ারি ২০২১। ১৩ জমাদিউস সানি ১৪৪২

পেট্রল আর পানি দিয়েই গ্যাস!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

২৯ নভেম্বর, ২০২০ ১৮:৪১ | পড়া যাবে ১ মিনিটে



পেট্রল আর পানি দিয়েই গ্যাস!

স্টলটির সামনে বেশ কিছু সময় ধরে ভিড়। অতিথি ও বিচারক মন্ডলীরা অনেক্ষণ সময় নিলেন। ভিড় শেষে স্টলটিতে গিয়ে দেখা যায়, একটি টেবিলের এক বোতলে পানি আরেক বোতলে পেট্রল। প্রসঙ্গ উঠাতেই শিক্ষার্থীরা দেখালেন পেট্রল ও পানি থেকে কিভাবে গ্যাস বানানো যায়।

রবিবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আয়োজিত বিজ্ঞান মেলায় এ উদ্ভাবন প্রদর্শিত হয়। উপজেলার রাণীখার এস এ হান্নান মাধ্যমিক ও কারিগরি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রদশর্নী নিয়ে আসে। অতিথি ও বিচারকমন্ডলীর পাশাপাশি আগত দর্শনার্থীদেরকেও এ প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেয় তারা।

সংশ্লিষ্টরা জানায়, বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক ফারুক আহমেদের পরামর্শে শিক্ষার্থী সিয়াম চৌধুরী, সৈয়দা সাদিয়া আক্তার, সোহানুল ইসলাম শাকিল, লাবন্য রানী দাস এ উদ্ভাবনটি নিয়ে হাজির হয়েছেন। তারা জানায়, এ গ্যাসের ব্যবহারে পরিবেশের কোনো ক্ষতি হবে না। খরচও অনেক কমে আসবে।

উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূর-এ আলম। মেলায় আধুনিকভাবে বেড়িবাধ নির্মাণ, আধুনিক পৌর সোলার নির্মাণ, বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন, আধুনিক শহর ইত্যাদির প্রদর্শন করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা