kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

ঘুষ ছাড়া মিলছে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট!

মাহবুব আলম, ছাতক প্রতিনিধি   

২৯ নভেম্বর, ২০২০ ০৪:০২ | পড়া যাবে ২ মিনিটে



ঘুষ ছাড়া মিলছে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট!

সুনামগঞ্জের ছাতক থানায় ঘুষ ছাড়া মিলছে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। বর্তমানে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অনেক দেশে প্রবেশের ক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বাধ্যতামূলক করায় ছাতক থানা থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে বেশ হয়রানির শিকার হতে হচ্ছে এখানকার বিদেশযাত্রীদের।

নিয়মানুযায়ী ৫০০ টাকার ব্যাংক চালান দিয়ে যে কেউ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার কথা রয়েছে। কিন্তু ছাতক থানায় হচ্ছে এর উল্টো। এখানে ব্যাংক চালান ছাড়াও ক্লিয়ারেন্স প্রতি দুই থেকে চার হাজার টাকা পর্যন্ত ঘুষ দিয়ে নিতে হচ্ছে এ সেবা।

ছাতক থানার মুনশী কামাল হোসেনের নেতৃত্বেই এসব ঘুষের টাকা আদায় করা হয় বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি উপজেলার কালারুকা ইউনিয়নের রাজউদ্দিন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করলে তাঁর কাছে চার হাজার টাকা ঘুষ দাবি করা হয়। 

এ সময় অনেকটা বাধ্য হয়েই ২৫০০ টাকা ঘুষ দিয়ে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করেন এ প্রবাসী। একই রকম গিয়াস উদ্দিন নামের আরেক প্রবাসীও দুই হাজার টাকার বিনিময়ে নিয়েছেন তাঁর পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। এভাবে প্রতি সাপ্তাহে লক্ষাধিক টাকা ঘুষ নিয়ে কাজ করছেন এ থানার মুনশি কামাল হোসেন।

ভুক্তভোগী রাজউদ্দিন এ প্রতিবেদককে জানান, পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা বিভিন্ন সময়ে কোনো প্রকার অতিরিক্ত টাকা ছাড়া পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়ার কথা ঘোষণা দিলেও বাস্তবে তার চিত্র উল্টো। প্রবাসীদের অনেকটা বাধ্য হয়েই ঘুষ দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হয়।

এ ব্যাপারে ছাতক সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার বিলাল হোসেন জানান, পুলিশ ক্লিয়ারেন্স নিতে অতিরিক্ত টাকা আদায়ের কোনো নিয়ম নেই। তিনি অভিযোগকারীদের সঙ্গে কথা বলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

মন্তব্য



সাতদিনের সেরা