kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

পঞ্চগড়ে তাপমাত্রা নেমেছে এক অঙ্কে

পঞ্চগড় প্রতিনিধি   

২৮ নভেম্বর, ২০২০ ১৭:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



পঞ্চগড়ে তাপমাত্রা নেমেছে এক অঙ্কে

এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তাপমাত্রা কমে নেমেছে এক অঙ্কে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। দিনে রোদ থাকলেও রাতে শুরু হয় শীতের কাঁপুনি। ব্যতিক্রমী এই আবহাওয়ায় খাপ খাইয়ে নিতে বেশ কষ্ট হচ্ছে এই জনপদের মানুষদের।

উত্তরে হিমালয় কাছে হওয়ায় প্রতি বছরই পঞ্চগড়ে শীতের প্রকোপ বেশি থাকে। এবার শীত এসেছে আগেভাগেই। হেমন্তকালেই শীতের এমন দাপটে বেশ হতবাক স্থানীয়রা। গত ২০ দিনে দেখা গেছে দুএকদিন বাদে প্রত্যেক দিনই দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো পঞ্চগড়ে। দিনে তাপমাত্রা ২৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠলেও বিকেল গড়াতেই তাপমাত্রাও নামতে থাকে পাল্লা দিয়ে। সন্ধ্যার পর শুরু হয় কুয়াশাপাত। রাতের গভীরতা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে কুয়াশার পরিমাণও। বৃষ্টির মতো পড়ে কুয়াশা। সেই সাথে উত্তুরে হাওয়ায় তীব্র ঠান্ডা অনুভূত হয়। রাতে কাঁথা, কম্বল ও লেপ জড়িয়ে ঘুমাতে হয়। সকালে কুয়াশার চাঁদরে ঢাকা পড়ে চারপাশ। বেলা ৭টা থেকে ৮টার মধ্যে সূর্যের দেখা মিলে। সূর্যের ঝলমলে আলোতে বাড়ির উঠোনে রোদ পোহানোর হিরিক পড়ে। মিষ্টি রোদে চায়ের কাপে জমে যায় আড্ডা। বেলা যতই বাড়ে ততই বাড়ে সূর্যের উত্তাপ। এদিকে শীতের প্রকোপ বাড়তে থাকায় নতুন ও পুরাতন গরম কাপড়ের দোকানে ভিড় বেড়েছে। ব্যস্ততা বেড়েছে লেপ কাঁথার দোকানগুলোতেও। এদিকে শীতকালীন সবজির ব্যাপক চাষাবাদ শুরু হয়েছে।

পঞ্চগড় পরিবেশ পরিষদের সভাপতি তৌহিদুল বারী বাবু বলেন, পঞ্চগড়ে এখন যে শীত দেখা যাচ্ছে এই শীতে এখানকার মানুষ চলাফেরা করতে অভ্যস্ত। এখনকার শীত উপভোগ করার মতো। দিনে রোদ আর রাতে অসম্ভব ঠাণ্ডা অনুভূত হচ্ছে। তবে শৈত্য প্রবাহ শুরু হলে এখানকার মানুষদের দুর্ভোগ বাড়ে। তাই সেই প্রস্তুতিও সবার রাখতে হবে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক জিতেন্দ্রনাথ রায় জানান, দু’একদিন বাদে প্রায় ২০ দিন ধরে পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। দিনে রোদ থাকলেও দিন দিন তাপামাত্র আরও কমে আসছে। এখন তাপমাত্রা নেমেছে এক অঙ্কে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তবে দিনের বেলায় তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌছে যাচ্ছে। 

মন্তব্য



সাতদিনের সেরা