kalerkantho

রবিবার । ১০ মাঘ ১৪২৭। ২৪ জানুয়ারি ২০২১। ১০ জমাদিউস সানি ১৪৪২

স্মার্টফোন কিনতে শাবিপ্রবির ৭০৩ শিক্ষার্থীকে ঋণ দিচ্ছে ইউজিসি

শাবিপ্রবি প্রতিনিধি   

২৩ নভেম্বর, ২০২০ ১৬:২০ | পড়া যাবে ২ মিনিটে



স্মার্টফোন কিনতে শাবিপ্রবির ৭০৩ শিক্ষার্থীকে ঋণ দিচ্ছে ইউজিসি

করোনা পরিস্থিতিতে অনলাইন শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭০৩ জন শিক্ষার্থীকে স্মার্টফোন ক্রয়ের জন্য সুদবিহীন ঋণ দিচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দৈনিক কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, ইউজিসি থেকে এ টাকা পেতে হলে কিছু সময় লাগবে। কিন্তু আমরা এর আগেই শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ের জন্য টাকা দিয়ে দিতে চাই। তাই তালিকাভুক্ত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কমিটির কাছে আবেদন করতে হবে। পরে নিয়ম অনুযায়ী কর্তৃপক্ষ ঋণ প্রদান করবে। এ ছাড়া স্মার্টফোন ক্রয়ে ঋণ প্রদানের জন্য ইউজিসিকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি। 

গত ৪ নভেম্বর ইউজিসির এক সভায় ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সফ্ট লোনের আওতায় স্মার্টফোন কিনতে জনপ্রতি সর্বোচ্চ আট হাজার টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

নীতিমালা অনুযায়ী, এ ঋণ ক্যাম্পাস খোলার পর থেকে সনদপ্রাপ্তির আগ পর্যন্ত যেকোনো সময় সমান চার কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না।

সভায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কর্তৃক গঠিত 'সফট লোন অনুমোদন কমিটি'র সুপারিশের আলোকে শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে ৩১ জানুয়ারি ২০২১-এর মধ্যে বরাদ্দ দেওয়ার নির্দেশনা দিয়েছে ইউজিসি।

মন্তব্য



সাতদিনের সেরা