kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ হলে আঞ্চলিক যোগাযোগ বাড়বে : রেলপথমন্ত্রী

সিরাজগঞ্জ প্রতিনিধি   

২২ নভেম্বর, ২০২০ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ হলে আঞ্চলিক যোগাযোগ বাড়বে : রেলপথমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেনে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কথাটি বলেন, তা শুধু বলার জন্য বলেন না। তা বাস্তবায়নের জন্যই বলেন। তিনি অত্যন্ত পরিকল্পনা অনুযায়ী দেশকে সমৃদ্ধভাবে এগিয়ে নিতে কাজ করছেন। বিশেষ করে রেল যোগাযেোগ ক্ষেত্রে আধুনিকতার ছোঁয়া নিয়ে দেশের যোগাযোগ ব্যবস্থাকে এগিয়ে নিতে তিনি যথাযথ বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই অংশ হিসবে যমুনায় দেশের দ্বিতীয় ডুয়েলগেজ রেলসেতু নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছেন। আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে দেশের এ বৃহৎ নির্মাণযজ্ঞ শুরু হবে।

মন্ত্রী আরো বলেন, এতে ব্যয় হবে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। যার মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা দিচ্ছে জাইকা। বাকিটার যোগান দেবে বাংলাদেশ সরকার। আশা করা হচ্ছে আগামী ২০২৪ সালের আগস্ট মাসে এই রেলসেতুর নির্মাণ কাজ শেষে তা চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

তিনি রবিবার দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসন সম্মেলনকক্ষে সেতুটির প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারন্সে ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে এক প্রস্তুতিসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

তিনি আরা বলেন, যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর উত্তর পাশ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু নির্মাণ হলে দক্ষিণ এশিয়া আঞ্চলিক যোগাযোগ বাড়াতে বিশেষ ভূমিকা রাখবে। তিনি জানান, ডুয়েল লেনের রেলসেতুটি তৈরি হলে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে ট্রন চলাচল করবে। এ ছাড়া দেশের সর্ব উত্তরের জেলাগুলোর সাথে ঢাকার রেল যোগাযাগ আরো সহজ করতে বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত আলাদা রেলপথ নির্মাণের পরিকল্পনা শেষ পর্যায়ে। দ্রুতই এর কাজ শুরু করা হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা