kalerkantho

রবিবার। ২১ অগ্রহায়ণ ১৪২৭। ৬ ডিসেম্বর ২০২০। ২০ রবিউস সানি ১৪৪২

কুতুবপুরে নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি    

২১ নভেম্বর, ২০২০ ২২:১১ | পড়া যাবে ২ মিনিটে



কুতুবপুরে নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন

সমকালীন বাংলা সাহিত্যের জনপ্রিয় কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে লেখকের গ্রামেরবাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুরে শনিবার দিনভর নানা কর্মসূচির আয়োজন করা হয়। লেখকের হাতে গড়া স্কুল শহীদ স্মৃতি বিদ্যাপীঠ কর্তৃপক্ষ এবং এলাকাবাসীর উদ্যোগে এসব কর্মসূচি পালিত হয়।

এ উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে সকালে পবিত্র কোরআন খতম এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিলের নেতৃত্বে হুমায়ূন আহমেদের স্বপ্নের স্কুল শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে একে একে লেখকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জন্মদিনের কেক কাটা, অতিথিদের সম্মাননা ও উপহার প্রদান এবং সবশেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া এ দিন আনুষ্ঠানিকভাবে শহীদ স্মৃতি বিদ্যাপীঠের নতুন একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়। ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল।

শহীদ স্মৃতি বিদ্যাপীঠের ব্যবস্থাপনা কমিটির সভাপতি স্থপতি মেহের আফরোজ শাওনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল। এ ছাড়াও হুমায়ূন আহমেদের কর্মময় জীবনের ওপর স্মৃতিচারণা করে আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংবাদিক জ ই মামুন, প্রকাশক ও লেখক মাজহারুল ইসলাম, অভিনেতা মাজনুন মিজান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আবদুল কাদির ভূঁইয়া, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আসাদুল হক ভূঁইয়া, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এস এম শামীম হাসান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক কামরুল হাসান ভূঁইয়া, কেন্দুয়া থানার ওসি কাজি শাহ্ নেওয়াজ, ইউপি চেয়ারম্যান এসএম ইকবাল রুমী এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক যথাক্রমে অ্যাডভোকেট নূরুল আলম ও আবু বকর সিদ্দিক প্রমূখ।

পরে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট পালাকার কুদ্দুস বয়াতিসহ খ্যাতিমান শিল্পীরা। শহীদ স্মৃতি বিদ্যাপীঠের সহকারী শিক্ষক শরিফ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও হুমায়ূনভক্তসহ নানা শ্রেণিপেশার বিপুল সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা