kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

৪১ কেজির বাঘাইড়

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

২৫ অক্টোবর, ২০২০ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



৪১ কেজির বাঘাইড়

বগুড়ার ধুনট উপজেলায় বহমান যমুনা নদীর শহড়াবাড়ি ঘাট এলাকায় জেলেদের ফাঁসি জালে ধরা পড়েছে ৪১ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ। রবিবার সকালের দিকে উপজেলার মথুরাপুর বাজারের আড়তে মাছটি এক হাজার টাকা কেজি দরে ৪১ হাজার টাকায় বিক্রি হয়। মাছটি কিনেছেন স্থানীয় কুড়িগাতি গ্রামের আব্দুল মালেক ও খাদুলী গ্রামের কামাল হোসেন। তাঁরা মাছটি কেটে ভাগ করে নেন।

জানা গেছে, যমুনা নদীতে নৌকায় চড়ে ফাঁসি জাল নিয়ে শনিবার রাতে মাছ শিকারে নামেন গোপাল চন্দ্র ও তাঁর চার সহযোগী। রাতভর নানা প্রজাতির মাছ ধরা পড়ে তাঁদের জালে। রবিবার ভোরে আকস্মিকভাবে তাঁদের জালে ধরা পড়ে বড় আকারের একটি বাঘাইড়। অনেক চেষ্টার পর কৌশলে বাঘাইড়টি নৌকায় তোলেন তাঁরা। এদিকে বড় আকারের মাছ দেখে গোপাল চন্দ্র ও তাঁর সহযোগীদের মুখে হাসি ফোটে।

পরে যমুনা নদীর ঘাট থেকে এই মাছটি ভ্যানযোগে মথুরাপুর বাজারে বিক্রির জন্য আনেন গোপাল চন্দ্র। মাছটি ওজন করতে অনেক বেগ পেতে হয় আড়তদারকে। মাছটি একনজর দেখার জন্য মৎস্য ব্যবসায়ীর আড়তে ভিড় করেন নানা বয়সের মানুষ। কেউ দেখার উদ্দেশ্যে আসেন। আবার কেউ বা বাঘাইড় মাছটি কেনার জন্য দামদর করেন। অনেকে মাছের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) প্রচার করেন।  

মাছশিকারি গোপাল চন্দ্র বলেন, প্রায় ৩০ বছর ধরে যমুনা নদীতে মাছ ধরে পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছি। প্রথমবারের মতো এত বড় আকারের বাঘাইড় জালে ধরা পড়ায় খুশি হয়েছি। বাঘাইড়টি বাজারে আশানুরূপ দামে বিক্রি করেছি।  

উপজেলার মথুরাপুর বাজারের ইজারাদার হেলাল উদ্দিন বলেন, অনেক দিন পর বাজারে বড় আকারের একটি বাঘাইড় বিক্রির জন্য আনা হয়েছে। স্থানীয় দুই ব্যক্তি শখের বশে মাছটি প্রকৃত দামে ক্রয় করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা