kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

যমুনা সার কারখানার প্রাচীর ভাঙার আতঙ্কে এলাকাবাসী

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি   

২৫ অক্টোবর, ২০২০ ১৭:০০ | পড়া যাবে ২ মিনিটে



যমুনা সার কারখানার প্রাচীর ভাঙার আতঙ্কে এলাকাবাসী

কয়েক দিনের ভারী বর্ষণে জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় তারাকান্দির যমুনা সার কারখানার উত্তর পাশের প্রাচীরের নিচের মাটি ধসে গেছে। এতে যে কোনো সময়ে প্রাচীর ভেঙে বড় দুর্ঘটনার অশঙ্কা করছে এলাকাবাসী।

সরেজমিন ঘুরে জানা যায়, যমুনা সারকারখানা দৈনিক ১৭০০ মেট্রিক টন ইউরিয়া উৎপাদনে সক্ষম যমুনা সার কারখানা ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই এসব প্রাচীরের পাশে মাটি ভরাটের কোনো কাজ হয়নি। ফলে ভারী বর্ষণ হলে প্রাচীরের পাশ থেকে মাটি সরে গিয়ে প্রাচীরগুলো ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে। প্রাচীর ভেঙে পড়লে কারখানার নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে এলাকাবাসী জানান।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, এমনিতেই কারখানার বিষাক্ত বর্জ্য ও অ্যামোনিয়া গ্যাস সরাসরি বাতাস, মাটি ও পানিতে ছড়িয়ে পড়ায় এলাকায় থাকতে পারি না। প্রাচীর ভেঙে পড়লে কারখানার বিষাক্ত বর্জ্য এলাকায় ছড়িয়ে পড়বে এবং কারখানার বিকট শব্দে তখন আমরা বাড়ি ঘরে থাকতে পারবো না। তাই কারখানার কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি, প্রাচীর ভেঙে পড়ার আগেই চারপাশ মাটি দিয়ে ভরাট করে প্রাচীর রক্ষা করা হোক।

এ বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সুদিপ মজুমদার সাথে মুটো ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

মন্তব্য



সাতদিনের সেরা