kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

অসময়ের বাতাসে আমনের ক্ষতি

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি   

২৪ অক্টোবর, ২০২০ ১৭:২৯ | পড়া যাবে ২ মিনিটে



অসময়ের বাতাসে আমনের ক্ষতি

কুড়িগ্রামের উলিপুরে নিম্নচাপের প্রভাবে গত দুই দিনের বৃষ্টি ও দমকা ঝড়ো-বাতাসে চলতি রোপা আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার কয়েকশ হেক্টর রোপা আমন ক্ষেত বাতাসে ধুমড়ে-মুচড়ে পড়ে যাওয়ায় তা পঁচে যাওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এ পরিস্থিতিতে অনেক কৃষক তাদের ফসল কেটে গো-খাদ্য হিসেবে ব্যবহার করতে বাধ্য হচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে ২৩ হাজার ৪৬৫ হেক্টর জমিতে চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষাবাদ করা হয়েছে ২৪ হাজার ৪৯০ হেক্টর জমিতে। পাঁচ দফা বন্যার কারণে ৪০৮ হেক্টর জমির রোপা আমন ক্ষেত, শাক-সবজি ও মাসকালাই ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় তিন সহস্রাধিক ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। 

উপজেলার দলদলিয়া ইউনিয়নের কৃষক আব্দুল হাই জানান, বৃষ্টি ও বাতাসে ধান গাছ পানির মধ্যে পড়ে গেছে। এ অবস্থায় বেশি দিন পানির মধ্যে থাকলে তা পঁচে নষ্ট হয়ে যাবে। 

উপজেলার ধামশ্রেনী ইউনিয়নের কৃষাণী আহিমা বেগম জানান, 'মোর এ্যলা কি হইবে বাবা, মোর তো খালি ২০ শতক জমি, সেখন্যাও বাতাসোত পানিত পড়ি গেইছে। কি আর করমো, এ্যলা কাটি নিয়া যায়া গরুক খাওয়াং।’ 

উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম বলেন, মাটিতে পড়ে যাওয়া ধান গাছ গোঁছা বেঁধে দাঁড় করিয়ে দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি জন্য মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তাগণ কাজ করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা