kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

ভাঙছে যমুনা, বাঁধ নির্মাণদাবিতে মানববন্ধন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০২০ ১৭:১৬ | পড়া যাবে ২ মিনিটে



ভাঙছে যমুনা, বাঁধ নির্মাণদাবিতে মানববন্ধন

সিরাজগঞ্জের শিক্ষা, চিকিৎসা ও তাঁতশিল্পসমৃদ্ধ এনায়েতপুর থানা সদরের ব্রাহ্মণগ্রাম-আড়কান্দি থেকে পাঁচিল পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার এলাকাজুড়ে চলছে যমুনার ভয়াবহ ভাঙন। গত এক সপ্তাহে ভাঙনে বিলীন হয়েছে শতাধিক ঘরবাড়ি ও বহু ফসলি জমি। ভাঙন থেকে রক্ষায় স্থায়ী তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ কাজের দাবিতে আজ বৃহস্পতিবার সকালে স্থানীয়দের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

মানববন্ধনে বক্তারা বলেন, যমুনায় পানি কমতে শুরু করায় প্রচণ্ড স্রোতের কারণে প্রতিদিনই নদীতে বিলীন হচ্ছে বহু মানুষের ঘরবাড়ি। ৫ বছর ধরে এনায়েতপুরের দক্ষিণে যমুনার ভাঙনে হাজার হাজার ঘরবাড়ি, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, তাঁত কারখানা নদীতে বিলীন হয়েছে। আর কত বাড়ি ঘর নদীর পেটে গেলে স্থায়ী বাঁধ নির্মাণ কাজ শুরু হবে। পাউবো কর্মকর্তারা শুধু আশ্বাস দিয়ে যাচ্ছেন। এখন আর কালক্ষেপণ নয়। এলাকার সন্তান পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট প্রাণের দাবি এ স্থায়ী তীর রক্ষা বাঁধ। 

দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট, খাজা এনায়েতপুরী (রহ.) মাজার, মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, বিশ্ববিদ্যালয়, পাঁচিল-এনায়েতপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়কসহ ৫টি গ্রামের হাজার মানুষের বসতভিটা ও ফসলি জমি রক্ষায় স্থায়ী তীর রক্ষা বাঁধ চাই।

মানববন্ধনে এনায়েতপুর প্রেস ক্লাবের সাধারন সম্পাদক রফিক মোল্লা, সমাজসেবক শাহ আলম ভুইয়া, শিক্ষক রুখছানা ইসলাম, ব্যবসায়ী মোখলেছুর রহমান, রওশন আলী ও শিক্ষার্থী মেরাজুল ইসলামসহ ক্ষতিগ্রস্ত এলাকাবাসী উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা