kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

গোপালগঞ্জ পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা শুরু

গোপালগঞ্জ প্রতিনিধি   

২২ অক্টোবর, ২০২০ ১৪:১৭ | পড়া যাবে ২ মিনিটে



গোপালগঞ্জ পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা শুরু

গোপালগঞ্জ পিসিআর ল্যাবে আজ বৃহস্পতিবার থেকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। গোপালগঞ্জে নবনির্মিত শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনের ষষ্ঠ তলায় এই পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। এদিন সকাল ১১টায় জেলা প্রশাসক শাহিদা সুলতানা এ কার্যক্রমের শুভ সূচনা করেন। এ সময় মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. খান গোলাম মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুদ, বিএমএ সাধারণ সম্পাদক ডা. হুমায়ুন কবিরসহ চিকিৎসক ও টেকনোলজিস্টরা উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জ-১ আসনের সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের প্রচেষ্টায় 'সামিট গ্রুপ' গোপালগঞ্জে এ পিসিআর ল্যাব স্থাপন করে।

সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, আগে ঢাকা, খুলনা ও ফরিদপুরে পরীক্ষার জন্য নমুনা পাঠাতে হতো। দু-তিন দিন পর করোনা পরীক্ষার ফলাফল পাওয়া যেত। এটা জেলাবাসীর অনেক দিনের চাওয়া ছিল। এই ল্যাবে প্রতি শিফটে ৯৪টি করে নমুনা পরীক্ষা করা যাবে। প্রতিদিন তিন-চার শিফটে ২০০ থেকে ৩০০ নমুনা পরীক্ষা করা সম্ভব। এ ল্যাবে ১৪ জন চিকিৎসক ও ১০ জন টেকনোলজিস্ট কাজ করবেন।

গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. খান গোলাম মোস্তফা বলেন, এখানে ল্যাব স্থাপনের ফলে জেলাবাসী সুফল ভোগ করবে। আজ থেকে জেলাবাসী প্রতিদিনই করোনা পরীক্ষার ফলাফল পাবে। এ জেলাসহ আশপাশের জেলার মানুষও এখান থেকে ১০০ টাকা খরচ করে করোনা পরীক্ষা করাতে পারবে।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, এ এলাকার মানুষের জন্য একটি বড় চাওয়া ছিল- করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপন। আজ গোপালগঞ্জবাসীর সে আশা পূরণ হলো। করোনার দ্বিতীয় ওয়েব মোকাবেলা করতে এ পিসিআর ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য



সাতদিনের সেরা