kalerkantho

শনিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৭। ২৮ নভেম্বর ২০২০। ১২ রবিউস সানি ১৪৪২

গফরগাঁওয়ে বাড়িতে বাড়িতে 'ছাদ বাগান'

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০২০ ১৬:২৯ | পড়া যাবে ২ মিনিটে



গফরগাঁওয়ে বাড়িতে বাড়িতে 'ছাদ বাগান'

ময়মনসিংহের গফরগাঁওয়ে বিষমুক্ত শাক-সবজি ও ফল উৎপাদনে ছাদ বাগানের প্রতি মানুষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পৌর শহরের অনেক বাসার ছাদেই এখন দৃষ্টি নন্দন ছাদ বাগান দেখা যায়। 

গফরগাঁও মধ্য বাজারে প্রধান রাস্তার পাশে প্রয়াত ব্যবসায়ী আব্দুল মজিদের প্রায় ১০শতাংশ জমির উপর বাড়ি। সেই বাসার ছাদে আব্দুল মজিদের ছেলে মনিরুল ইসলাম মনি গড়ে তুলেছেন চমৎকার একটি ছাদ বাগান। বাগানটিতে ২৮জাতের দেশি-বিদেশী ফুল, আঙ্গুর, মিষ্টি তেতুল, স্টবেরি, ভিয়েতনামি নারিকেলসহ ৩২ জাতের ফল, ১০ জাতের শাক-সবজি ও ৩০ জাতের ঔষধি গাছ রয়েছে। 

মনিরুল ইসলাম মনি বলেন, খরচ ও যত্ন করতে পারলে ফরমালিন ও বিষমুক্ত শাক-সবজি, ফল উৎপাদনে ছাদ বাগান চমৎকার উদ্যোগ। আমার বাগানের উৎপাদিত তাজা শাক-সবজি, ফল নিজেরা খাই ও আত্মীয়-স্বজনকে দিতে পারি। 

মহিলা কলেজ এলাকায় কৃষকলীগ নেতা আব্দুল ওয়াদুদ তার বাসার ছাদে করেছেন বাগান। পৌর শহরের অনেকেই তাদের বাড়ির ছাদে সবুজের সমাহার তৈরি করেছেন।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, গফরগাঁও পৌর শহরে ১৫টি ছাদ বাগান রয়েছে। তবে ছাদ বাগানের প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশী হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, কেউ ছাদে বাগান করার উদ্যোগ নিলে আমরা সহযোগিতা করবো। তা ছাড়া আমার মাঠকর্মীরা ঘুরে ঘুরে যাদের ছাদে বাগান আছে তাদের সাথে যোগাযোগ করে পরামর্শ দিয়ে থাকেন।

মন্তব্য



সাতদিনের সেরা