kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

এক ঘণ্টার মেয়র!

স্বপন কুমার ঢালী, বেতাগী (বরগুনা)   

১৯ অক্টোবর, ২০২০ ০৩:১৪ | পড়া যাবে ২ মিনিটে



এক ঘণ্টার মেয়র!

এক ঘণ্টার জন্য পৌরসভার মেয়রের দায়িত্ব পালনের বিষয়টি সময়ের বিচারে নগণ্য হলেও প্রতীকীভাবে তাৎপর্যপূর্ণ। বরগুনার বেতাগী পৌরসভার মেয়রের চেয়ারে গতকাল রবিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বসে দশম শ্রেণির শিক্ষার্থী তানজিলা জাহান শিফা। এ সময় শিশুদের সুরক্ষা নিশ্চিতের দাবি জানায় সে; জানায় নারীর প্রতি সহিংসতা ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান।

‘শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’—এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে কমিউনিটি বেইসড ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিবিডিপি), বরগুনা। এতে সহযোগিতা করে বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল।

বেতাগী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্সের (এনসিটিএফ) সভাপতি তানজিলা তার বক্তব্যে বাল্যবিবাহ প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকার আহ্বান জানায়। শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশু পার্ক ও বিনোদনকেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানায়। তার চাওয়ার তালিকায় আছে—মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়া এবং শিশু সুরক্ষা দল গঠন করা।

পরে গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিকনির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত পৌর নাগরিক ও সুধীসমাজের প্রতিনিধিরা।

পৌরসভা মিলনায়তনে মেয়র এ বি এম গোলাম কবিরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয় তানজিলা। নির্ধারিত সময় শেষে দুপুর ১২টায় ফের চেয়ারে বসেন গোলাম কবির। তানজিলার সব প্রস্তাব বাস্তবায়নের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যাশিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এ জন্য পরিবার ও সমাজকে দায়িত্ব নিতে হবে।’

মন্তব্য



সাতদিনের সেরা