kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

চাঁদপুরে শুরু হলো তিন দিনব্যাপী ইলিশ উৎসব

চাঁদপুর প্রতিনিধি   

২ অক্টোবর, ২০২০ ০১:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরে শুরু হলো তিন দিনব্যাপী ইলিশ উৎসব

ইলিশের বংশবিস্তার অব্যাহত রাখা এবং এই মাছ সংরক্ষণে সংশ্লিষ্ট সবার ভূমিকা নিশ্চিত করতে চাঁদপুরে শুরু হয়েছে ইলিশ উৎসব। বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী এই উৎসব শুরু হয়। এ সময় করোনা পরিস্থিতি বিবেচনায় এবং স্বাস্থ্যবিধি মেনে অতিথি-দর্শকরা অংশ নেন।

সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গ আয়োজিত এই ইলিশ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবীণ মৎস্যজীবী আব্দুল মালেক দেওয়ান। এ ছাড়া অতিথি হিসেবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইনজীবী বিনয় ভূষণ মজুমদার, সাংবাদিক কাজী শাহাদাত প্রমুখ।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া এই উৎসবে বেশ কয়েকটি দেশের গান ও নৃত্য পরিবেশিত হয়। একই সঙ্গে ইলিশ শীর্ষক বিতর্কে অংশ নেয় শিক্ষার্থীরা। এ ছাড়া ইলিশ সংরক্ষণ, বংশবিস্তারে জেলেদের করণীয় শীর্ষক আলোচনা করেন আমন্ত্রিত অতিথিরা। খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠন এই উৎসবে যোগ দেবে।

প্রতিদিন বিকেল থেকে শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত তিন দিনব্যাপী এই ইলিশ উৎসবে সংগীত, নৃত্য, বিতর্ক ও আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

চাঁদপুরে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও ইলিশ উৎসবের প্রধান হারুন আল রশীদ জানান, প্রতি বছরই তারা ইলিশ উৎসব আয়োজন করছেন। তবে এ বছর করোনা পরিস্থিতির কারণে একটু ভিন্ন আঙ্গিকে এবং স্বাস্থ্যবিধি মেনে ইলিশ উৎসব করতে হচ্ছে। তিনি আরো জানান, তিন দিনের এই উৎসবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি সামাজিক যোগাযোগ মাধ্যমে এই উৎসবে অংশ নেবেন।

মন্তব্য



সাতদিনের সেরা