kalerkantho

সোমবার । ৩ কার্তিক ১৪২৭। ১৯ অক্টোবর ২০২০। ১ রবিউল আউয়াল ১৪৪২

ঘাটে জট

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ : ১৯ ফেরির ৬টি বিকল!

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ : ১৯ ফেরির ৬টি বিকল!

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির তীব্র সংকট সৃষ্টি হয়েছে। বহরে থাকা ছোট-বড় ১৯টি ফেরির মধ্যে ছয়টি ফেরি বিকল হয়ে আছে। ফেরির অভাবে সেখানে বিভিন্ন ঘাট পন্টুন প্রায়ই ফাঁকা পড়ে থাকছে। পাশাপাশি শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথ অচলাবস্থার প্রভাবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে গাড়ির চাপ বেড়ে উভয় ঘাটে যানজট লেগেই থাকছে। আজ শুক্রবার দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ শতশত গাড়ি।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, নৌপথে চলাচলকারি ফেরিগুলো বহু বছরের পুরনো। সার্বক্ষণিক সচল রাখতে গিয়ে ইঞ্জিন সমস্যাসহ বিভিন্ন যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সেগুলো বারবার বিকল হয়ে পড়ছে। বর্তমান এই নৌপথের বহরে ছোটবড় মোট ১৯টি ফেরি রয়েছে। এর মধ্যে দুটি রো রো (বড়) ফেরি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও বীরশ্রেষ্ঠ রুহুল আমীন, তিনটি ইউটিলিটি (ছোট) ফেরি বনলতা, মাধবীলতা, রজনীগন্ধা এবং ঢাকা নামের অপর একটি মিডিয়াম ফেরি বিকল হয়ে আছে। বিকল ওই ৬টি ফেরির মধ্যে তিনটি পাঠানো হয়েছে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে। অপর তিনটি ফেরির মেরামত কাজ চলছে পাটুরিয়ার ভাসমান কারখানা ‘মধুমতিতে’। 

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যাবস্থাপক (বাণিজ্য) মো. আবু আব্দুল্লাহ রনি বিষয়টি নিশ্চিত করে কালের কণ্ঠকে বলেন, একদিকে ফেরির তীব্র সংকট, অপর দিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথ অচলাবস্থার প্রভাবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে বিভিন্ন গাড়ির চাপ চাপ বেড়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে। তবে, বিকল ফেরিগুলো মেরামত শেষে বহরে ফিরে এলে এই নৌপথে লেগে থাকা ফেরির সংকট কেটে যাবে বলে তিনি জানান।

মন্তব্য



সাতদিনের সেরা