kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

পীরগাছায় আবারো বন্যা

পীরগাছা (রংপুর) প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



পীরগাছায় আবারো বন্যা

অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে রংপুরের পীরগাছায় ফের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে রবিশস্যসহ প্রায় ১৬০ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। ভেসে গেছে অসংখ্য পুকুর ও মৎস্য খামারের মাছ। এদিকে ভারি বর্ষণ অব্যাহত থাকায় কাজে যেতে না পারায় নিম্নআয়ের খেটে খাওয়া মানুষগুলো চরম বিপাকে পড়েছে।

আজ শুক্রবার দিনভর ভারি বর্ষণ অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টির পাশাপাশি উজানের ঢলে তিস্তা ও ঘাঘট নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে আবারো উপজেলার নিম্নাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। অনেকের বাড়িতে ফের পানি উঠেছে। অসংখ্য পুকুর ও মৎস্য খামারের মাছ ভেসে গেছে। ফলে কৃষি ও মৎস্য খাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে স্থানীয়রা। এদিকে গত চারদিন থেকে ভারি বর্ষণ অব্যাহত থাকায় নিম্নআয়ের খেটে খাওয়া মানুষগুলো বিপাকে পড়েছে।

উপজেলার কান্দি ইউনিয়নের মাঝবাড়ী গ্রামের হাফিজার রহমান বলেন, ভারি বর্ষণের ফলে রবিশস্যসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের ক্ষেতে পানি উঠেছে। এতে কৃষকেরা ক্ষতিগ্রস্ত হবে।

তাম্বুলপুর ইউনিয়নের মৎস্য চাষি আবুল হোসেন জানান, ভারি বর্ষণ অব্যাহত থাকায় তার পুকুরের প্রায় ৩০ হাজার টাকার মাছ ভেসে গেছে। অনেক চেষ্টা করেও মাছ রক্ষা করা সম্ভব হয়নি।

উপজেলা কৃষি অফিসার শামীমুর রহমান বলেন, ভারি বর্ষণ ও উজানের ঢলে অনেক ফসলের ক্ষতির শঙ্কা রয়েছে। এখন পর্যন্ত আমন ক্ষেতসহ ১৬০ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। তবে দ্রুত পানি কমে গেলে ক্ষতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা