kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

নবাব ফয়জুন্নেসা ১১৭তম মৃত্যু বার্ষিকী পালন

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি   

২৩ সেপ্টেম্বর, ২০২০ ২১:১২ | পড়া যাবে ২ মিনিটে



নবাব ফয়জুন্নেসা ১১৭তম মৃত্যু বার্ষিকী পালন

উপমহাদেশের একমাত্র মহিলা নবাব নারী জাগরণের অগ্রদূত, একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) মহিয়সী নারী নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর ১১৭তম মৃত্যু বার্ষিকী পালন করা হয়েছে। আজ বুধবার লাকসামে যথাযোগ্য মর্যদায় তার মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে।

লাকসাম উপজেলা প্রশাসন, নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ এবং নবাব ফয়জুন্নেসা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয় পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে এই মহিয়সী নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়েছে।

সকাল ১০টায় প্রতিষ্ঠানগুলো নবাব ফয়জুন্নেসা চৌধুরাণীর কবরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন।

এদিকে লাকসাম উপজেলা পরিষদের উদ্যোগে বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই মহিয়সী নারীর মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লাকসাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম সাইফুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, লাকসাম উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মো. ইউনূস ভূঁইয়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উজালা রাণী চাকমা, পৌরসভা মেয়র মো. আবুল খায়ের, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান পড়শী সাহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রসাদ কুমার ভাওয়াল প্রমূখ।

একইদিন বেলা সাড়ে ১১টায় নবাব ফয়জুন্নেসা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয় মিলনায়তনে ফয়জুন্নেসার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মো. আবদুল আলিম দিদার, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামাল হোসেন হেলাল এবং অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

দুপুরে জোহরের নামাজের পর নবাব ফয়জুন্নেসার প্রতিষ্ঠিত নবাববাড়ি জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ কর্তৃপক্ষ, সামাজিক সংগঠন ভিক্টোরী অব হিউমিনিটি অর্গেনাইজেশন বিভিন্ন কর্মসূচি পালন করে।

মন্তব্য



সাতদিনের সেরা